chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পেকুয়ায় মাটিভর্তি ৪টি ডাম্পার জব্দ, আটক ৪

কক্সবাজার জেলার পেকুয়া উপজেলায় অভিযান চালিয়ে সংরক্ষিত বন বনাঞ্চলের পাহাড় কাটার দায়ে ৪টি ডাম্পার ট্রাক জব্দ ও ৪ জনকে আটক করেছে উপজেলা প্রশাসন।

শুক্রবার (৫ এপ্রিল) দিবাগত রাত আড়াইটায় উপজেলার টইটং ইউনিয়নের হাজিবাজার এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল ইসলাম’র নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

আটকরা হলেন- টইটং সোনাইছড়ি মাঝের পাড়া এলাকার জামাল হোসেনের ছেলে আরশাদুল ইসলাম, টুনু মিয়ার ছেলে আলী হোসেন, বটতলি এলাকার সেনায়েত আলির ছেলে আহমদ হোছেন ও হিরাবনিয়া এলাকার নুরুল আলমের ছেলে আবুল বাশার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, আমি পেকুয়া যোগদানের পর থেকে মানুষের অসংখ্য অভিযোগ ছিল পাহাড় খেকোরা পাহাড় কেটে মাটি নিয়ে যাচ্ছে। একই সাথে সংরক্ষিত বনাঞ্চলের গাছ কেটে নিয়ে যাচ্ছে তারা। তারই কারণে আমরা গত ১৫ দিন ধরে বিশেষ অভিযান পরিচালনা করে আসছি। এখানে যেসব করাতকল রয়েছে ইতোমধ্যে ১৮টি বন্ধ করে দেওয়া হয়েছে। আরো কয়েটা আছে সেগুলো বন্ধ করা হবে। পাহাড়ে মাটি কাটা বন্ধ করার জন্য আমরা বিভিন্ন ইনফর্মার লাগিয়েছি,এখন থেকে পেকুয়ার কোথাও পাহাড় কাটার খবর আসলেই রাত হউক দিন হউক আমরা অভিযানে যাচ্ছি।

তিনি বলেন, যাদের যে রকম দায়িত্ব তারা যদি সঠিকভাবে দায়িত্ব পালন না করে তাহলে পাহাড় খেকোরা সুযোগ সুবিধা পেয়ে যায়। বনাঞ্চল রক্ষায় সরকারি দায়িত্বের পাশাপাশি বাংলাদেশের নাগরিক হিসেবে নৈতিক দায়িত্বের সংমিশ্রণ গঠিয়ে এটি আমার একটি যুদ্ধ এবং এ ধরণের যুদ্ধ চলবে। স্পটে আমার গেলে শুধুমাত্র পাহাড় কাটার শ্রমিক,ট্রাক ড্রাইভার ও হেলফারদের পাওয়া যায়। মূলহোতা যারা তারা কিন্তু বাসা বা অফিসে বসেই সব নিয়ন্ত্রণ করে। আটকৃতরা সব ইনফরমেশন দিয়েছে তাদের বিরুদ্ধেই পরিবেশ আইনে মামলা দিব।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর