chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মোদির প্রস্তাবে প্রধানমন্ত্রীর সমর্থন, নেই পাকিস্তান

করোনা ভাইরাস মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সার্কভুক্ত দেশগুলোকে এক হওয়ার প্রস্তাবে সমর্থন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ছয় দেশের রাষ্ট্র ও সরকার প্রধানেরা। শুক্রবার (১৩) সকালে এক টুইটে করোনা বিরুদ্ধে লড়তে যৌথভাবে শক্তিশালী কৌশল প্রণয়নে সার্কভুক্ত দেশগুলোর নেতৃত্বের প্রতি আহ্বান জানান মোদি। পরে পৃথক টুইটে এতে সমর্থন দেয় বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। কিন্তু এ প্রস্তাবে নেই পাকিস্তান।

দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা সংস্থা-সার্কের সদস্য আট দেশেই ঘটেছে করোনা ভাইরাসের এর সংক্রমণ। এর মধ্যে ভারতে সবচেয়ে বেশি ৭৪ জনের, এরই মধ্যে দেশটির কর্ণাটক ও দিল্লিতে মৃত্যু হয়েছে দুজনের। পরিস্থিতির অবনতি এড়াতে বিদেশিদের ভিসা স্থগিত করেছে তারা, এটি এরই মধ্যে হয়েছে কার্যকর। অনঅ্যারাইভাল ভিসা বন্ধ করে দিয়েছে নেপালও।

এ অবস্থায় এক টুইটে, করোনার বিরুদ্ধে লড়তে যৌথভাবে শক্তিশালী কৌশল প্রণয়নে সার্কভুক্ত দেশগুলোর নেতৃত্বের প্রতি আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, আমাদের নাগরিকদের কীভাবে সুস্থ রাখা যায়, তা নিয়ে আমরা ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি। একসঙ্গে বিশ্বের সামনে একটি উদাহরণ তৈরি করতে এবং একটি স্বাস্থ্যকর বিশ্ব গড়ে তুলতে অবদান রাখতে পারি।

মোদির এ আহ্বানে যে দেশ সমর্থ জানিয়েছেন-বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান ও আফগানিস্তান।

শুক্রবার রাতে এক টুইটে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন এবং গঠনমূলক আলোচনার প্রত্যাশা করছেন।

তিনি বলেন, সার্ক অঞ্চল ও বিশ্বের জন্য পরীক্ষার এই সময়ে ভারতের প্রধানমন্ত্রী ও তার প্রস্তাবে সম্মতি জানানো সরকার ও রাষ্ট্রপ্রধানদের আলোচনায় একটি কার্যকর উপায় বেরিয়ে আসবে বলে বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রত্যাশা করছেন।

সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, এখন পর্যন্ত পাকিস্তান ছাড়া এ প্রস্তাবে সার্কের সব দেশ সমর্থন জানিয়েছে। বাংলাদেশ এতে নীতিগতভাবে সমর্থন জানিয়েছে। দু-এক দিনের মধ্যেই ভিডিও কনফারেন্সের কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রীর মতে, সার্কভুক্ত সব দেশের রাজনৈতিক নেতৃত্ব অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করছেন। তাই পাকিস্তানও এ প্রক্রিয়ায় যুক্ত হবে।

ডিসেম্বরের শেষে চীন থেকে ছড়াতে শুরু করা এই ভাইরাস এরই মধ্যে ছড়িয়ে পড়েছে ১৩৬ দেশ-অঞ্চলে। এতে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে, আর আক্রান্ত ১ লাখ ৪০ হাজার।

এই বিভাগের আরও খবর