chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শত শত কর্মীকে ছাঁটাই করছে অ্যামাজন

আবারও কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে ই-কমার্স কোম্পানি অ্যামাজন। এবার ভিন্ন দুই ব্যবসায়িক ইউনিটের শত শত কর্মীকে চাকরিচ্যুত করছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে একটি ইউনিট হচ্ছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম টুইচ এবং অন্যাটি ফিল্ম অ্যান্ড টেলিভিশন স্টুডিও ডিভিশন।

বুধবার (১০ জানুয়ারি) ওই দুই ইউনিটের শত শত কর্মী ছাঁটাই করেছে অ্যামাজন।

কোম্পানির অভ্যন্তরীণ এক নোটের বরাতে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যামাজন প্রাইম ভিডিও এবং অ্যামাজন এমজিএম স্টুডিওয়ের কয়েকশত কর্মী চাকুরিচ্যুত করা হয়েছে।

প্রাইম ভিডিও অ্যান্ড অ্যামাজন এমজিএম স্টুডিওর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাইক হপকিন্স একটি অভ্যন্তরীণ মেমোতে বলেছেন,

বুধবার থেকে চাকরিচ্যুত কর্মীদের এ বিষয়ে জানানোর কার্যক্রম শুরু করা হয়েছে। আমরা এমন কনটেন্ট এবং উদ্যোগের ওপর নজর দিতে এবং বিনিয়োগ বাড়াতে চাই যেগুলো বাজারে বড় প্রভাব ফেলতে পারবে। তা করতে আমরা নির্দিষ্ট কিছু ক্ষেত্র চিহ্নিত করেছি যেখানে বিনিয়োগ বন্ধ বা কমানোর সুযোগ রয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালে ৮ দশমিক ৫ বিলিয়ন ডলারে এমজিএম কিনে নেয় অ্যামাজন। যা বিনোদন জগতে কোম্পানিটির স্ট্রিমিং পরিষেবা অ্যামাজন প্রাইম ভিডিওর অবস্থান আরও পক্ত করেছে।

এছাড়া বুধবার প্রযুক্তি জায়ান্টটির মালিকানাধীন ভিডিও গেম স্ট্রিমিং কোম্পানি টুইচ জানিয়েছে, চলমান ব্যয় সাশ্রয়ের অংশ হিসেবে ৫০০ কর্মী ছাঁটাই করা হয়েছে।

কর্মী ছাঁটায়ের বিষয়টি নিশ্চিত করে টুইচের সিইও ড্যান ক্ল্যান্সি এটিকে ‘অবিশ্বাস্যরকমের কঠিন’ সিদ্ধান্ত বলে অবহিত করেন। তবে কোম্পানির কোন বিভাগের কর্মীদের চাকরিচ্যুত করা হচ্ছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে স্পষ্ট করে কিছু জানা যায়নি।

চলমান ব্যয় সাশ্রয়ের অংশ হিসেবে টুইচের ৫০০ কর্মী ছাঁটাই করা হচ্ছে। ছবি: সিএনএন

এর আগে গত বছরের মার্চে মূল কোম্পানি অ্যামাজনের বৃহত্তর কর্মী ছাঁটাইয়ের অংশ হিসেবে টুইচের ৪০০ কর্মী ছাঁটাই করা হয়।

 

 

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর