chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আল আকসা মসজিদ বন্ধ করে দিল ইসরায়েল

জেরুজালেমে অবস্থিত মুসলমানদের সর্বপ্রথম কিবলা আল আকসা মসজিদ মুসল্লিদের জন্য বন্ধ করে দিয়েছে ইসরায়েল। গত কয়েক মাসের মধ্যে এবারই প্রথমবার মসজিদটি বন্ধ করে দেওয়া হলো।

একইসঙ্গে মসজিদ প্রাঙ্গনে সকল মুসল্লিদের প্রবেশও বন্ধ করে দিয়েছে ইসরায়েলি পুলিশ। পবিত্র আল আকসা মসজিদের দায়িত্বে থাকা ইসলামিক ওয়াকফ এই তথ্য জানিয়েছে।

মুসল্লিদের প্রবেশ বন্ধ করে দেয়ার পর সকালে মসজিদ চত্বরে ইহুদিদের প্রবেশ করতে দেয় ইসরায়েলি পুলিশ। ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা এই খবর জানিয়েছে।

ওয়াকফ বলছে, পুলিশ হঠাৎ প্রাচীর ঘেরা পবিত্র মসজিদ প্রাঙ্গণের দিকে যাওয়ার সব গেট বন্ধ করে দেয় এবং সব বয়সের মুসল্লিদের প্রবেশ করতে নিষেধ করে০।

আরও বলছে, দখলদার ইসরায়েলিরা সকাল থেকেই মসজিদে প্রবেশের কড়াকড়ি করে, যেখানে শুধুমাত্র বয়স্ক মুসল্লিদের প্রবেশের অনুমতি দেওয়া হয়। পরে দ্রুত সিদ্ধান্ত পাল্টে আল আকসা মসজিদে সব বয়সের মুসল্লিদের প্রবেশ নিষেধ করা হয়। তবে গত কয়েক মাসে এমনটি হয়নি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় স্বাধীনতাকামীগোষ্ঠী হামাস। পরে হামাসশাসিত গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। সেই হামলা এখনও চলমান। একইসঙ্গে পশ্চিম তীরে হামলা ও গ্রেপ্তার বাড়িয়েছে ইসরায়েল সরকার।

মক্কা ও মদিনার পর জেরুজালেমের আল আকসা মসজিদকে ইসলামের তৃতীয় গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান হিসেবে বিবেচিত। প্রতি বছর ফিলিস্তিন এবং পৃথিবীর বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসলিম আসেন এই মসজিদ প্রাঙ্গণে।

মসজিদটিকে ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক হিসেবেও দেখা হয়। গত কয়েক বছর ধরে আল আকসা প্রাঙ্গণে ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ ও সহিংসতার ঘটনা ঘটেছে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর