chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পিছিয়ে গেলো গণমাধ্যমকর্মী বিল

গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) বিল-২০২২ পরীক্ষা করে জাতীয় সংসদে প্রতিবেদন জমা দিতে আরও ৯০ দিন সময় নিয়েছে জাতীয় সংসদের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ (সোমবার) নির্দিষ্ট সময়ে প্রতিবেদন দিতে না পারায় সংসদে আরও ৯০ দিন সময় চান সংসদীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনু। এ সময় সময় বাড়ানোর প্রস্তাবটি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ভোটে দিলে সংসদ সদস্যদের কণ্ঠ ভোটে তা অনুমোদন হয়। এর মধ্য দিয়ে এই বিলটি আবার স্থায়ী কমিটিতে পাঠানো হলে চলতি সংসদে আর পাস না হওয়া নিশ্চিত হয়ে যায়।

কারণ সংসদে চলতি অধিবেশনটিই একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন। এই অধিবেশন চলবে আগামী ২ নভেম্বর পর্যন্ত। এরপর নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণা হবে বলে জানা গেছে।

এই বিলটি গত বছরের ২৮ মার্চ সংসদে উপস্থাপন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। তখন বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। নির্দিষ্ট সময়ে প্রতিবেদন দিতে না পেরে গত ৬ জুন ৬০ দিন সময় বাড়িয়ে নিয়েছিল সংসদীয় কমিটি। এরপর আগস্টে আবার দ্বিতীয় দফায় ৬০ দিন সময় বাড়িয়ে নেয় সংসদীয় কমিটি। এরপর এ বছর ৮ জানুয়ারি আবারও বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দিতে ৯০ (তিন মাস) দিন সময় নেওয়া হয়। দীর্ঘ ৬ মাস পর গত ৫ জুন এ বিলটির জন্য আবারও ৯০ দিন সময় নেয় সংসদীয় কমিটি। সোমবার (২৩ অক্টোবর) আবারও ৯০ দিন অর্থাৎ তিন মাস সময় দেওয়া হলো। আর এই সময় যখন বাড়ানো হলো তখন সাত দিন পর নতুন সংসদ নির্বাচনের ৯০ দিনের কাউন্টডাউন শুরু হবে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর