chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কর্ণফুলীতে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন, জরিমানা ১ লাখ

চট্টগ্রাম কর্ণফুলীতে মেয়াদোর্ত্তীণ পরিবেশের ছাড়পত্র নিয়ে অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন করায় হাক্কানী করপোরেশন লিমিটেড নামক প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর আগে গত বছরের অক্টোবর মাসে একই প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা গুনতে হয়।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে দিকে উপজেলার চরপাথরঘাটা এলাকার মইজ্জ্যারটেক মোড়স্থ  হাক্কানী প্রতিষ্ঠানে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা করেন কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী। এ সময় উপস্থিত পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নুর হাসান সজীব, সিএমপি কর্ণফুলী থানার পুলিশ সদস্য ও আনসার।

জানা গেছে, প্রাণিসম্পদ ও মৎস্য বিভাগের লাইসেন্স না নিয়ে অবৈধভাবে মুরগি ও মাছের খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াজাত করে আসছিলেন প্রতিষ্ঠানটি। অস্বাস্থ্যকর ও অনিরাপদ পরিবেশে তৈরি করা হচ্ছে এসব খাদ্য। যা মাছ ও প্রাণিকে খাওয়ানো হলে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা রয়েছে।

লোকালয়ে এভাবে খাদ্য উৎপাদনের ফলে আশেপাশে দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি পরিবেশ দূষণ হচ্ছে। খবর পেয়ে হাক্কানী করপোরেশন লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে মাছ  ও পোল্ট্রি বর্জ্য দিয়ে মাছের ও পোল্ট্রি ফিড উৎপাদন করছে, যা মানুষের জীবন ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, গত আগষ্ট মাসে মেয়াদোর্ত্তীণ হয়েছে পরিবেশের ছাড়পত্রের। এছাড়াও কারখানার ভেতর নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ মাছ ও মুরগির খাদ্য তৈরি করা হচ্ছে। যা বিশাল জনগোষ্ঠীর স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা রয়েছে। পরিবেশ অধিদপ্তরের অভিযোগের ভিত্তিতে খবর পেয়ে হাক্কানি করপোরেশন লিমিটেডে অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

মআ/চখ

এই বিভাগের আরও খবর