chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মোকা মোকাবেলায় জেলা পুলিশের ব্যাপক প্রস্তুতি

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার ক্ষয়ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে অন্যান্য সরকারি ও বেসরকারি সেবা সংস্থার পাশাপাশি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে পুলিশ। চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিণ ও জেলা পুলিশের পক্ষ থেকে আলাদা কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। একই সঙ্গে দুর্যোগের পূর্ববর্তী ও পরবর্তী সময়ে যে কোনো ধরনের সহায়ূতার জন্য পর্যাপ্ত পুলিশ সদস্য প্রস্তুত রাখা হয়েছে।

নগরের দামপাড়ায় সিএমপির সদর দপ্তরের কন্ট্রোল রুম খোলা হয়েছে। সিএমপির এডিসি (অপরাধ) মো. জাহাঙ্গীর কন্ট্রোল রুমের দায়িত্ব পালন করছেন। যে কোনা প্রয়োজনে কন্ট্রোল রুমের ০১৬৭৬১২৩৪৫৬,০১৩২০০৫৭৯৮৮, ৬৩০৩৫২, ৬৩০৩৭৫, ৬৩৯০২২ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়া দুর্যোগকালীণ সময়ে যে কোনো সহায়তার জন্য ৭ হাজার পুলিশ সদস্য প্রস্তুত রাখা হয়েছে।

ইতিমধ্যে নগরের পতেঙ্গা সি বিচ, পারকি বিচ, মেরিন ড্রাইভ রোডসহ বিভিন্ন দুর্যোগপ্রবণ এলাকায় মাইকিং করার পাশাপাশি বিশেষ টিম কাজ করে যাচ্ছে।এর সঙ্গে নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

অপরদিকে জরুরি সেবা চালু করেছে চট্টগ্রাম জেলা পুলিশ। এর মাধ্যমে ঘূর্ণিঝড় পূর্ববতী ও চলাকালীন এবং পরবর্তীতে যে কোনো ধরনের সেবা প্রদান করা হবে। চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) কবীর আহমেদ (০১৩২০১০৭৪০২) ফোকাল পয়েন্ট অফিসার হিসেবে এর দায়িত্ব পালন করেবেন। এই সেবা আওতায় ০১৩২০১০৯৩৯৮, ০১৩২০১০৮৩৯৯, ০২-৩১৩৫৫৫৪৯ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। এর মাধ্যম দিনব্যাপি জেলা পুলিশ ঘূর্ণিঝড় সংক্রান্ত ফোন রিসিভ এবং তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করবে।

এদিকে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি কমাতে চট্টগ্রামের সন্দ্বীপ, বাঁশখালী, আনোয়ারা, সীতাকুণ্ড, মীরসরাই, জোরারাগঞ্জ থানা, উড়িরচর ফাঁড়ির এর আওতাধীন এলাকায় জনসাধারণকে সাইক্লোন সেন্টারে নিরাপদে আশ্রয় নেওয়ার জন্য মাইকিং করা হয়েছে। এছাড়া চট্টগ্রামের ১৭ টি থানায় ৯৪১টি সাইক্লোন সেন্টার মানুষকে সরিয়ে নিতে জেলা পুলিশের সদস্যরা কাজ করে যাচ্ছে। ঘূর্ণিঝড়ের পরে চুরি, ডাকাতি, ছিনতাই প্রতিরোধসহ আইনশৃঙ্খলা রক্ষায় জেলা পুলিশের গোয়েন্দা নজরদারি বাড়ানো পাশাপাশি টহল জোরদার করা হয়েছে।

 

আরকে/

এই বিভাগের আরও খবর