chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ম্যারাডোনার হাত দিয়ে গোল করা বলটি ২৪ কোটিতে বিক্রি!

ছিয়াশির বিশ্বকাপে আর্জেন্টিনার কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার সেই হাত দিয়ে করা গোল বিশ্ব ফুটবলের সবচেয়ে বিতর্কিত বিষয়গুলোর একটি। এ নিয়ে কখনই বিতর্ক থামবে না। ওই ফাইনালে বিতর্কিত গোল করে আর্জেন্টিনাকে সর্বশেষ বিশ্বকাপ জিতিয়েছিলেন প্রয়াত ম্যারাডোনা। যে বলটি দিয়ে তিনি এই কাণ্ড ঘটিয়েছিলেন, সেটি বিক্রি হলো বিপুল অংকের।

 

‘অ্যাজটেকা’ নামে ওই বলটি এতদিন ছিল তিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছে, যিনি ওই ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন। ওই বল কে কিনেছেন সেটা প্রকাশ করা হয়নি। নিলামকারী সংস্থা জানিয়েছে, ম্যারাডোনার হাতের ছোঁয়া পাওয়া বলটি ২০ লক্ষ পাউন্ডে বিক্রি হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় ২৪ কোটি ৫৩ লক্ষ টাকা।

অবশ্য নিলামকারীরা আশা করেছিলেন, বলটির দাম ৩০ লক্ষ পাউন্ড হবে। প্রয়াত ম্যারাডোনা ওই ম্যাচে যে জার্সি পরে খেলেছিলেন, তা বিক্রি হয়েছে ৬ মাস আগে। সেটা দাম উঠেছিল ৯৩ লক্ষ পাউন্ড, যা প্রত্যাশা করা হয়েছিল তার গুণ। তবে বলের ক্ষেত্রে সেই দাম ধারেকাছেও যায়নি। আর্জেন্টিনা বনাম ইংল্যান্ডের সেই ম্যাচে পুরো ৯০ মিনিট একটি বলেই খেলা হয়। তার অনেক পরে এক ম্যাচে একাধিক বল ব্যবহারের অনুমতি দেয় ফিফা।

এই বিভাগের আরও খবর