chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মোদীর ২০ লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ

করোনা পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে আর্থিক প্রণোদনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একেবারে ২০ লাখ কোটি টাকার প্যাকেজ। যা কি না ভারতের জিডিপির প্রায় দশ শতাংশ। মঙ্গলবার ভারতীয় সময় রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী এই প্যাকেজের রূপরেখা দিয়েছেন, কিন্তু বিস্তারিতভাবে জানাননি। মোদী বলেছেন, বুধবার থেকে কয়েকদিন ধরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সেই ঘোষণা করবেন। তবে প্রধানমন্ত্রীর ঘোষণা, গরিব, কৃষক, শ্রমিক, পরিযায়ী শ্রমিক, ছোট ব্যবসায়ী, কুটীর শিল্প, মাঝারি শিল্প, বড় শিল্প সকলের জন্যই প্যাকেজে কিছু না কিছু ব্যবস্থা থাকবে। আর এই প্যাকেজের উদ্দেশ্য হলো, স্বনির্ভর ভারত। তাই এর নাম দেওয়া হয়েছে ‘আত্মনির্ভর ভারত আর্থিক প্যাকেজ’।

এই প্যাকেজ ঘোষণার পাশাপাশি মোদী আরও কয়েকটি বিষয় স্পষ্ট করে দিয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো, লকডাউন ১৭ মে’র পরেও থাকবে, তবে কড়াকড়ি অনেকটাই কমবে। মোদীর ঘোষণা, করোনা এখন বহু দিন পর্যন্ত আমাদের জীবনে থাকবে। এই সত্য স্বীকার করে নিয়েই জীবনকে এগিয়ে নিয়ে যেতে হবে। অর্থাৎ, সবকিছু বন্ধ করে করোনার বিরুদ্ধে লড়াইয়ের দিন শেষ। এ বার সাবধানতা অবলম্বন করে, সামাজিক দূরত্ব বজায় রেখে, স্বাস্থ্যবিধি পালন করে যতটা সম্ভব স্বাভাবিক জীবন শুরুর সময় এসে গিয়েছে।

দ্বিতীয়ত, গত পঞ্চাশ দিনের অভিজ্ঞতা দেখিয়ে দিয়েছে, স্থানীয় ছোট ব্র্যান্ডের জিনিসই ভারতীয়দের বাঁচিয়ে রেখেছে। তাই সকলে যেন এই ছোট ভারতীয় ব্র্যান্ডের জিনিস ভবিষ্যতে কেনেন। তাতে ভারতের ছোট ছোট শিল্প ভবিষ্যতে অনেক বড় হয়ে উঠতে পারবে। তবে এই ২০ লাখ কোটির মধ্যে রিজার্ভ ব্যাঙ্কের আগে ঘোষণা করা আর্থিক অনুদানও থাকবে বলে মোদী জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর