chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারত থেকে এলো পেঁয়াজের প্রথম চালান

ভারত থেকে আমদানি করা প্রথম চালানের ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে এসে পৌঁছেছে।  

আজ রবিবার (৩১ মার্চ) বিকেল সোয়া ৫টায় চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলবন্দরে এসে পৌঁছায় বড় এ চালানটি। এরপর কাগজপত্র যাচাই বাছাই শেষে পেঁয়াজের এ চালানটি সিরাজগঞ্জে পৌঁছাবে। সেখান থেকে ঢাকা ও চট্টগ্রামের বাজারে ৪০ টাকা কেজি দরে বিক্রি হবে।

দর্শনা রেলবন্দর সূত্রে জানা গেছে, বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশন (টিসিবির) কর্তৃক ভারত থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান ভারত থেকে রেলপথে দর্শনায় এসে পৌঁছেছে। মোট ৪২টি ওয়াগনে এক হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ আনা হয়েছে।

এ পেঁয়াজের চালানটি রবিবার রাতেই সিরাজগঞ্জ উল্লাপাড়ায় নেওয়া হবে।

দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনের ম্যানেজার মির্জা কামরুল হাসান জানান, টিসিবির আমদানি করা প্রথম চালানের পেঁয়াজ বুঝে পাওয়া গেছে।

দেশে উৎপাদিত পেঁয়াজ বাইরে থেকে ঢাকায় আসে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ঢাকা ও চট্টগ্রামে এ পেঁয়াজ খোলা বাজারে বিক্রি করা শুরু হলে আমার বিশ্বাস অন্তত ৩০ জেলায় পেঁয়াজের দাম কমে যাবে।

পর্যায়ক্রমে আরও কয়েকটি পেঁয়াজের চালান ট্রেনে করে দেশে আসতে পারে।

এর আগে, রাজধানীতে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের বলেছেন, আমরা যে আমদানির জন্য অনুমতি দিয়েছিলাম, সেখানে যারা এলসি খুলেছিলেন, তাদের প্রথম চালানের পেঁয়াজ আজ রাতে ট্রেনে করে আসবে। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে ঢাকা ও চট্টগ্রামে এ পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হবে।

বাকি পেঁয়াজ কবে আসবে জানতে চাইলে তিনি বলেন, সেগুলো এলসি করলে তারা (ভারত) দেবে।

 

 

তাসু | চখ

 

এই বিভাগের আরও খবর