chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পদ্মা সেতু রেল প্রকল্পের আরও ১৫টি কোচ এলো চট্টগ্রাম বন্দরে

পদ্মা সেতুতে ট্রেন চলাচলের জন্য চীন থেকে আরও ১৫টি ব্রডগেজ রেল কোচ আনা হয়েছে। চট্টগ্রাম বন্দরে আসা এসব রেল কোচ আজ শনিবার (২০ মে) রাতের মধ্যে জাহাজ থেকে নামানো প্রক্রিয়া সম্পন্ন হবে।

ক্রেনের সহায়তায় কোচগুলো জেটিতে নামানোর পর বিশেষ ওয়াগনে করে হালিশহর সিজিপিওয়াই ইয়ার্ডে নিয়ে যাওয়া হবে। পরে বিশেষ নিরাপত্তায় এসব কোচ সৈয়দপুর রেলওয়ে ওয়ার্কশপে নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর কোচগুলো পদ্মা সেতু রেল প্রকল্পে ব্যবহার করা হবে।

সূত্র জানায়, পদ্মা রেল সেতু প্রকল্পের আওতায় চীন থেকে ১০০টি নতুন ব্রডগেজ কোচ আনছে রেলওয়ে। কয়েক দফায় এখন পর্যন্ত ৮০টি কোচ সরবরাহ করেছে প্রস্তুতকারক প্রতিষ্ঠান চীনের সিআরইসি তাংশান কোম্পানি লিমিটেড। এসব কোচ দিয়ে পদ্মা সেতু রেল লাইনের ওপর ট্রেন চলবে।

এসব তথ্য নিশ্চিত করে রেলওয়ে প্রকল্প পরিচালক ফকির মোহাম্মদ মহিউদ্দিন বলেন, শনিবার (১৯ মে) চীন থেকে কোচ বহনকারী একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। আজ রবিবার রাতের মধ্যে কোচগুলো জাহাজ থেকে খালাস প্রক্রিয়া সম্পন্ন হবে।

এরপর চট্টগ্রাম নগরীর হালিশহরে রেলওয়ের চিটাগং গুডস পোর্ট ইয়ার্ডে (সিজিপিওয়াই) রাখা হবে। পরে পরীক্ষা নিরীক্ষা শেষে এসব কোচ বিশেষ নিরাপত্তায় ঢাকায় পাঠানো হবে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর