chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামের অবৈধ ইটভাটা উচ্ছেদ চলবে

ডেস্ক নিউজ : ৪৫ দিনের মধ্যে চট্টগ্রামের ২৪টি ইটভাটা উচ্ছেদ না করতে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত বৃহস্পতিবার এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

তিনি বলেন, এ আদেশের ফলে ওইসব ইটভাটা উচ্ছেদে আর কোনো বাধা থাকল না।

এ আইনজীবী জানান, গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামে অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধ করতে নির্দেশ দেন বিচারপতি মজিবর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ।

এ আদেশের বিরুদ্ধে একাধিক আপিল করা হলেও শুনানি শেষে চেম্বার জজ আদালত কোনো স্থগিতাদেশ দেননি। এরপরও উচ্ছেদ সংক্রান্ত আদেশ সম্পূর্ণভাবে পালন না হওয়ায় চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করে আদালত।

এরমধ্যে চট্টগ্রামের ২৪টি ইটভাটার মালিকরা তথ্য গোপন করে পুনরায় আরেক আদালতে একাধিক রিট করে উচ্ছেদ অভিযান স্থগিতের আবেদন জানান।
ওই আবেদনের শুনানি নিয়ে গত ২২ মার্চ হাইকোর্টের আরেকটি বেঞ্চ ৪৫ দিনের মধ্যে উচ্ছেদ না করতে নির্দেশ দেন।

হাইকোর্টের এ স্থগিতাদেশের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষে আপিল বিভাগে আবেদন করা হয়।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত) ২০১৯)-এর ৪ ধারা অনুযায়ী, কোনো ইটভাটা লাইসেন্স ছাড়া চালানো যাবে না। এর ব্যত্যয় হলে আইনের ১৪ ধারা অনুসারে ২ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

চট্টগ্রামের বিভিন্ন এলাকায় শ শ ইটভাটা চলছে। এতে মারাত্মক পরিবেশ দূষণ হচ্ছে। এ ছাড়া ১৮২টি ইটভাটা জ্বালানি হিসেবে কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে, যা সম্পূর্ণ বেআইনি।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে রায় দেয়ায় ইটভাটাগুলো উচ্ছেদে আর কোন বাধা থাকল না।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর