chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বাস্থ্যবিধি নিশ্চিতে নগরীতে ফের ম্যাজিস্ট্রেটের অভিযান 

করোনার কথা বেমালুম ভুলে গেছেন অনেকে

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী। চলতি মাসের শুরুতে দৈনিক শনাক্তের হার শতক ছাড়ালেও সোমবার (১৫ মার্চ ) তা দেড়শ ছাড়িয়ে গেছে।

হাসপাতালগুলোতে বেড়েছে ভর্তি রোগীর সংখ্যা। এতকিছুর পরও সাধারণ মানুষের মাঝে সচেতনতার কোন বালাই নেই। যেন করোনার আগেকার স্বাভাবিক নিয়মেই চলছে সব ধরনের গণপরিবহন।

হঠাৎ করোনা পরিস্থিতির অবনতিতে সংশ্লিষ্টরা যেসব কারণগুলো চিহ্নিত করেছেন তারমধ্যে অন্যতম বিয়ে, উৎসব, সেমিনার, রাজনৈতিক মিটিং ও নানা অনুষ্ঠানে জনসমাগম।

এদের বেশিরভাগ ক্ষেত্রে মানা হচ্ছে না প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি। পর্যটন ও বিনোদন স্পটে উপচে পড়া ভিড়। এমনকি অনেকের মুখেও আগের মতো আর মাস্ক দেখা যাচ্ছে না। হাটবাজারেও ক্রেতাদের মধ্যে কোন দূরত্ব নেই বললেই চলে।

এসব কারণেই করোনাও সুযোগগুলো লুফে নিচ্ছে। সংক্রমিত করছে গণহারে। তাই সময় থাকতে সুষ্ঠু তদারকির মাধ্যমে আগের মতো জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের মাঠ পর্যায়ে সচেতনতামূলক অভিযান অব্যাহত রাখার প্রতি মত দিয়েছেন সংশ্লিষ্টরা।

আর নানামুখী অভিযোগ ও দাবির প্রেক্ষিতে অবশেষে চট্টগ্রাম নগরে মাস্ক পরিধান নিশ্চতকরণের লক্ষ্যে অভিযানে নেমেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

আজ সোমবার (১৫ মার্চ) নগরীর বিপণি বিতান, শপিং মল, বাসস্ট্যন্ডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অভিযান পরিচালনা করেছেন জেলা প্রশাসনের ৬ নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সকাল ১১ টা থেকে বিকেল পর্যন্ত নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে অভিযান পরিচালনা করলেও প্রথম দিন হিসেবে কোন জরিমানা না করেই শুধুমাত্র সাধারণ মানুষকে সচেতন করে মাস্ক পরিধানে উদ্বুদ্ধ করেন ৬ জন ম্যাজিস্ট্রেট। তাছাড়া এসময়ের মধ্যে প্রায় দুই হাজার মাস্ক বিতরণ করা হয়।

সোমবার পরিচালিত অভিযানে নগরীর বহদ্দারহাট এলাকায় নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল হাসান, আগ্রাবাদ মোড়ে মিজানুর রহমান, আন্দরকিল্লায় মাসুদ রানা এবং কোতোয়ালি ও নিউ মার্কেট এলাকায় অভিযানে নের্তৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

তাছাড়া একইদিন নগরীর জিইসি মোড়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরজাহান আক্তার সাথী, চকবাজারে সুনিয়া আক্তার অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ইদানীং লক্ষ করা যাচ্ছে মানুষের মাঝে মাস্ক না পরার প্রবণতা বাড়ছে যার ফলে মানুষ স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়ছে। এতে করোনা সংক্রমণের হার বেড়ে যেতে পারে। তাই সোমবার থেকে আবারো আমরা জোরালোভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবো।

তিনি আরও বলেন, আজ থেকে কয়েকদিন আমরা সবাইকে সচেতন করার লক্ষে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট, বিপণিবিতান, শপিং মল ও বাস স্ট্যন্ডে অভিযান চালাবো।

প্রথম দিন হিসেবে কাউকে জরিমানা করা না হলেও পরবর্তীতে যদি দেখা যায় মানুষ অবহেলা করে মাস্ক না পরে তাহলে অবশ্যই আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নেব। এ ধরনের অভিযান এখন নিয়মিতই চলবে বলে জানান তিনি।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর