chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজ হাছন রাজার জন্মদিন

ডেস্ক নিউজ:  আজ ২১ ডিসেম্বর। ১৮৫৪ সালের এই দিনে সিলেটের সুনামগঞ্জের তেঘরিয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন  মরমী কবি, সাধক ও বাউল শিল্পী হাছন রাজা। আজ তাঁর ১৬৬তম জন্মদিন।

হাছন রাজা। প্রকৃত নাম অহিদুর রেজা বা দেওয়ান হাসন রাজা চৌধুরী। তাঁর পিতা দেওয়ান আলী রাজা চৌধুরী ছিলেন একজন প্রতাপশালী জমিদার। মা হুরমত জাহান বিবি। তাঁর পিতা-মাতা দু’জনেরই পুর্বপুরুষ ছিলো অযোধ্যাবাসী ও হিন্দু ধর্মের অনুসারী। কয়েক পুরুষ আগেই তারা ইসলাম ধর্ম গ্রহণ করে চলে আসেন সুনামগঞ্জে এবং সেখানে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে- ‘আঁখি মুঞ্জিয়া দেখ রূপ রে’, ‘আমি না লইলাম আল্লাজির নাম রে’, ‘লোকে বলে ঘরবাড়ি ভালানা আমার’, ‘আগুন লাগাইয়া দিলও কুনে হাছন রাজার মনে’, ‘গুড্ডি উড়াইল মোরে, মৌলার হাতের ডুরি’ এবং এ ধরনের অনেক গান।

এদিকে, মরমী কবি হাসন রাজার জন্মদিন পালন উপলক্ষে প্রতি বছরই সুনামগঞ্জ জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে নানা কর্মসূচির আয়োজন করা হয়ে থাকলেও করোনা মহামারির কারণে এবারের জন্মদিনে কোনো কর্মসূচি নেয়া হয়নি। তবে সোমবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে জেলা শিল্পকলা একাডেমি।
এছাড়া কবির পরিবারের পক্ষ থেকে সীমিত আকারে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর