chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভাস্কর্য ইস্যুতে আলেমদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর সফল আলোচনা

ডেস্ক নিউজ : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধুর ভাস্কর্য ইস্যুতে কওমি আলেমদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সচিবালয়ে তাঁর নিজ দপ্তরে সংবাদ সম্মেলন সূত্রে তথ্য জানান যায়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আলেমদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। আলোচনা চলবে। আলোচনার মাধ্যমে আমরা ঐকমত্যে আসতে পারবে ইনশা আল্লাহ। আলেমরা ধোলাইপাড়ে মুজিব মিনার নির্মাণসহ ৫টি প্রস্তাবনা দিয়েছেন। সেটি থাকবে কি থাকবে না, তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।

তিনি আরো বলেন, শীর্ষস্থানীয় আলেমদের সঙ্গে বৈঠক হয়েছে। গত ৫ ডিসেম্বর আলেমরা আলোচনা করে প্রধানমন্ত্রী বরাবর চিঠি দেন। সেসব বিষয়েও আলোচনা হয়েছে। আলেমরাও ধারণ করেন সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকে। আলোচনা যে শুরু হয়েছে তা চলবে। আলাপ শুরু হয়েছে, এ আলাপ চলবে।

আলেমরা চান, আল্লাহর ৯৯ নামখচিত একটি মুজিব মিনার নির্মাণের। কুতুব মিনারের মতো একটি মুজিব মিনার নির্মাণের প্রস্তাব দিয়েছেন তারা। আলেমরা কোনো ধরনের অরাজকতা ও রাজপথের আন্দোলন পরিহার করে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

এর আগে গত ৫ ডিসেম্বর রাজধানীর যাত্রাবাড়ী মাদ্রাসায় শীর্ষ আলেমদের বৈঠক থেকে ভাস্কর্য ইস্যু নিয়ে পাঁচ দফা প্রস্তাব জানানো হয়। ওই বৈঠক থেকেই সরকারের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত হয়। এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার রাতে কওমি মাদ্রাসার সম্মিলিত শিক্ষা বোর্ড হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসানের নেতৃত্বে আলেমরা স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় বৈঠক করেন।

এতে আরো উপস্থিত ছিলেন আল্লামা ফরিদ উদ্দীন মাসউদ, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, মাওলানা নূরুল ইসলাম জিহাদী, মাওলানা মাহফুজুল হক, মাওলানা মুসলেহ উদ্দিন গওহরপুরী।

আলেমদের সঙ্গে বৈঠক প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, নতজানুর রাজনীতি আওয়ামী লীগ করে না। আমরা সংবিধানের বাইরেও যাব না, কারো ধর্মানুভূতির ওপরও আঘাত করব না। ভাস্কর্য থাকবে না এমন আলোচনা হয়নি। আলেমরা ভাস্কর্যের স্থলে মিনার করার প্রস্তাবনা দিয়েছে। এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি এখনও। আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে। ভাস্কর্য নির্মাণ কাজ চলছে। চলবে।

আলেম-ওলামারা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে চেয়েছেন জানিয়ে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘তাদের সেই প্রস্তাব আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাব। এ ব্যাপারে তিনিই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।‘

ভাস্কর্য ইস্যুকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যে উত্তেজনা ছড়ানো হচ্ছে তা বন্ধ করার জন্য আলেম-ওলামারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি আরো বলেন, আলেম- ওলামারা বলেছেন, তারা যা বিশ্বাস করেন না এমন প্রচারণাও ফেসবুকে চলছে। ফেসবুকে অপপ্রচারের বিরুদ্ধে সরকারকে কঠোর হতে পরামর্শ দিয়েছেন তারা।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর