chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস আজ

ডেস্ক নিউজ: আজ ২৫ নভেম্বর। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস। এবারের প্রতিপাদ্য হলো ‘কমলা রঙের বিশ্বে নারী বাধার পথ দেবেই পাড়ি’।

দিবসটি উপলক্ষে ‘ধর্ষণ মানবতার বিরুদ্ধে অপরাধ, আসুন নারী ও কন্যার প্রতি সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলি’ স্লোগানে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটিসহ জেলা শাখাগুলোতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। আজ জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এদিকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে আজ সকাল ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রধান অতিথি হিসেবে এতে উপস্থিত থাকবেন। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশু বিষয়ক সচিব কাজী রওশন আক্তার এবং বাংলাদেশে নিযুক্ত ইউএন রেসিডেন্ট কো-অর্ডিনেটর মিয়া সেপ্পো।

উল্লেখ্য, নারীর প্রতি সব ধরনের সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদযাপন কমিটি ১৯৯৭ সাল থেকে এই দিবস ও পক্ষ পালন করছে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর