chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

১০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব স্থগিত করেছে এনবিআর

কর না দেওয়ায় ১০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব স্থগিত করেছে এনবিআর ।এদিকে, ১৫ শতাংশ হারে কর দেওয়া সংক্রান্ত রিট আপিল নিষ্পত্তি হলেও পূর্ণাঙ্গ রায় প্রকাশের আগেই বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাংক হিসাব স্থগিত করায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

সম্প্রতি কর পরিশোধে ব্যর্থ হওয়ায় দেশের ১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব স্থগিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এদিকে, ১৫ শতাংশ হারে কর দেওয়া সংক্রান্ত রিট আপিল নিষ্পত্তি হলেও পূর্ণাঙ্গ রায় প্রকাশের আগেই বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাংক হিসাব স্থগিত করায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

হিসাব স্থগিত হওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে— নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি-বাংলাদেশ, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এবং প্রাইম ইউনিভার্সিটি।

গতকাল (৩১ মার্চ) বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আদালতের পূর্ণাঙ্গ রায় প্রকাশ এবং রায় অনুযায়ী আয়কর দেওয়ার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কোনো সুযোগ না দিয়ে রোজা চলাকালীন মুসলমানদের বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরের আগে বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করা একটি অমানবিক পদক্ষেপ হিসেবে প্রতীয়মান।’

কারণ, বিশ্ববিদ্যালয়ে কর্মরতরা কোনো সরকারি প্রণোদনা পান না, তারা কেবল শিক্ষার্থীদের দেওয়া ফি-এর ওপর নির্ভরশীল।

তাই ঈদুল ফিতরের আগে হঠাৎ করে বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব স্থগিত করায় শিক্ষক ও অন্যান্য কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধে অনিশ্চয়তার মধ্যে পড়েছে কর্তৃপক্ষ।

এদিকে, ব্যাংক হিসাব স্থগিত করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে গত ৪ মার্চ চিঠি দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে পাঠানো চিঠিতে বলা হয়, ‘আয়কর আইন-২০২৩-এর ২১৪ ধারা মোতাবেক বকেয়া পরিশোধের নোটিশ পাঠানো হলো। চলতি ১৫ মার্চের মধ্যে কর পরিশোধ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

‘এই কর প্রদানে ব্যর্থতায় আয়কর আইন-২০২৩-এর ২৭৫ ধারা অনুযায়ী জরিমানা আরোপসহ অন্যান্য আইনানুগ কার্যক্রম গ্রহণ করা হবে,’ যোগ করা হয় চিঠিতে।

চখ/জুঈম

এই বিভাগের আরও খবর