chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দুর্নীতির দায়ে পদত্যাগ ভিয়েতনামের প্রেসিডেন্ট

ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং পদত্যাগ করেছেন। নিজ প্রদেশে একটি কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকার কারণে মাত্র এক বছর দায়িত্ব পালনের পর পদত্যাগ করেছেন তিনি।

তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করতে বৃহস্পতিবার (২১ মার্চ) ভিয়েতনামের জাতীয় পরিষদের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।

তার বিরুদ্ধে দলীয় নিয়ম ভঙ্গ এবং নেতিবাচকভাবে দলের সুনাম ক্ষতিগ্রস্ত করার কথা জানানো হয়েছে। বৃহস্পতিবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র এক বছর দায়িত্ব পালনের পর পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। বুধবার দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বৈঠকের পর সরকার এক বিবৃতিতে বলেছে, তিনি দলীয় নিয়ম ভঙ্গ করেছেন এবং দলের সুনামকে নেতিবাচকভাবে ক্ষতিগ্রস্ত করেছেন।

দলের বিবৃতির উদ্ধৃতি দিয়ে ভিয়েতনাম নিউজ এজেন্সি (ভিএনএ) বলেছে, থুং অনির্দিষ্ট ‘নিয়ম’ লঙ্ঘন করেছেন এবং রাষ্ট্রের প্রধান হিসেবে একটি সঠিক উদাহরণ স্থাপন করতে ব্যর্থ হয়েছেন। ‘কমরেড ভো ভ্যান থুংয়ের লঙ্ঘন এবং ত্রুটিগুলো খারাপ জনমত সৃষ্টি করেছে, যা পার্টি, রাষ্ট্র ও ব্যক্তিগতভাবে নিজের সুনামকে প্রভাবিত করেছে। পার্টি, রাষ্ট্র ও জনগণের প্রতি (তিনি) তার দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন, তিনি তার অর্পিত পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন।’

ভিয়েতনামের জন্য বিরল পদক্ষেপে প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুক পদত্যাগ করার পর গত বছরের ২ মার্চ থুং প্রেসিডেন্ট হন। দেশটিতে স্থিতিশীলতার ওপর জোর দিয়ে রাজনৈতিক পরিবর্তনগুলো দীর্ঘদিন ধরে সতর্কতার সঙ্গে সাজানো হয়েছে।

প্রসঙ্গত, মাত্র কয়েক দিন আগে পুলিশ মধ্য ভিয়েতনামের কোয়াং এনগাই প্রদেশের একজন সাবেক নেতাকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তারের কথা ঘোষণা করে। ভো ভ্যান থুং সেখানে দলীয় প্রধান থাকাকালীন ওই নেতা সেখানে দায়িত্বপালন করেছিলেন।

মোহভ/চখ

এই বিভাগের আরও খবর