chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

না খেয়ে শুতে যাওয়া মানুষের সংখ্যা অনেক বেশি হতে পারে: জাতিসংঘ

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস উদ্বেগ প্রকাশ করে বলেছেন, করোনা মহামারির কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। রাতে না খেয়ে শুতে যাওয়া মানুষের সংখ্যা এই বছর আরও অনেক বেশি হতে পারে।

সোমবার (১৩ জুলাই) টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অগ্রগতি শীর্ষক এক উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে গুতেরেস এসব কথা বলেন।

গুতেরেস বলেন, রিপোর্ট খুব স্পষ্ট, যদি এই ধারা অব্যাহত থাকে তাহলে ২০৩০ সালের মধ্যে ক্ষুধামুক্ত এসডিজি অর্জন সম্ভব হবে না।

তিনি বলেন, করোনা ভাইরাস মহামারির কারণে বিশ্ব অর্থনৈতিক অগ্রগতি ‘বহু বছর এবং এমনকি কয়েক দশক’ পর্যন্ত পিছিয়ে যেতে পারে।

জাতিসংঘ মহাসচিব বলেন, করোনা সংকটের আগেই বিশ্ব ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে সঠিক পথে ছিল না। যখন আমাদের এগিয়ে যাওয়ার কথা তখন করোনা আমাদের বহু বছর এবং এমনকি কয়েক দশক পর্যন্ত পিছিয়ে দিতে পারে। এর ফলে দেশগুলোকে ব্যাপক ঘাটতি এবং প্রবৃদ্ধির চ্যালেঞ্জের মধ্য দিতে যেতে হবে। এই সংকট আমাদেরকে এসডিজি অর্জন থেকে অনেক দূরে সরিয়ে দিচ্ছে।

গুতেরেস বলেন, ১৮৭০ সালের পর এই প্রথম মাথাপিছু আয়ের পরিমাণ ব্যাপকমাত্রায় কমছে। এমন পরিস্থিতিতে ৭০ থেকে ১০০ মিলিয়ন মানুষ চরম দারিদ্র্য সীমায় নেমে যেতে পারে। এছাড়া চলতি বছরের শেষ নাগাদ প্রায় ২৬৫ মিলিয়ন মানুষ চরম খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যেও পড়তে পারে বলে সতর্ক করেন তিনি।

এমআই/

এই বিভাগের আরও খবর