chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চসিক মেয়রের কাছে স্মারকলিপি বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান প্রকৌশলী ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ চট্টগ্রাম কেন্দ্রের সহ-সভাপতি রফিকুল ইসলাম মানিককে বরিশাল সিটি কর্পোরেশনে বদলি করা নিয়ে প্রকৌশলী পরিষদ নেতারা ক্ষোভ প্রকাশ করে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর নিকট বুধবার (২২ নভেম্বর) একটি স্বারকলিপি প্রদান করেন।

স্বারকলিপিতে তারা জানান, দীর্ঘ চাকরি জীবনের শেষ পর্যায়ে এই বদলি একজন প্রকৌশলীর পেশাদারী কর্মকাণ্ডের অবমূল্যায়ন বলে মনে করেন প্রকৌশলী সমাজ। রফিকুল ইসলাম মানিক আগামী ২০ শে মার্চ ২০২৪ ইং তারিখে হতে অবসরে যাওয়ার কথা অথচ অবসরের মাত্র মাস পাঁচেক আগে এই বদলি দুরভিসন্ধিমূলক। উল্লেখ্য যে, রফিকুল ইসলাম মানিক দীর্ঘ ৩৪ বছর যাবত চট্টগ্রাম সিটি কর্পোরেশনে প্রকৌশলী হিসেবে বিভিন্ন পদে সুনাম, সততা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও চট্টগ্রাম সিটির পরিকল্পনা ও অবকাঠামোগত উন্নয়নে তিনি সবসময় বিভিন্ন সেবা প্রতিষ্ঠানের সাথে সমন্বয়ের মাধ্যমে অগ্রণী ভূমিকা পালন করেন।

সাম্প্রতিক সময়ে জারিকৃত একটি প্রজ্ঞাপন অনুযায়ী জনস্বার্থে অত্যাবশ্যক না হলে এবং সংশ্লিষ্ট পদের দায়িত্ব পালনে অনুপযুক্ত বা অক্ষম না হলে সংশ্লিষ্ট সরকারি কর্মচারীকে আবেদন ব্যতীত অবসর প্রস্তুতিমূলক ছুটি আরম্ভের ১৩ মাসের কম সময় অবশিষ্ট থাকার ক্ষেত্রে অন্য দপ্তরে বা কর্মস্থলে বদলী করা যাবে না। এই আলোকে রফিকুল ইসলাম মানিক এর বদলিজনিত আদেশটি এই নীতিমালার পরিপন্থি বলে মনে করেন প্রকৌশলী পরিষদের নেতৃবৃন্দ।

তফসিল ঘোষনার ঠিক আগের দিন রফিকুল ইসলাম মানিক কে বদলি করায় এটাই প্রতিয়মান হয় যে, একটি অশুভ চট্টগ্রাম উন্নয়ন বিরোধী চক্র চট্টগ্রামের উন্নয়ন ব্যাহত করার জন্য তৎপর রয়েছে। বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ এ ধরনের হীন ষড়যন্ত্রমূলক বদলীর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি এধরনের ঘৃন্য যড়যন্ত্রকে নস্যাৎ করে রফিকুল ইসলাম মানিক কে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর প্রধান প্রকৌশলী পদে দায়িত্ব বহাল রেখে তার চাকুরীর অবশিষ্ট সময় এখানে রাখার আহ্বান জানান প্রকৌশলী পরিষদ নেতৃবৃন্দ।

এসময় বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি মোহাম্মদ হারুন বলেন, অনতিবিলম্বে দুরভিসন্ধিমূলক এই বদলি আদেশ প্রত্যাহার করতে  চসিক মেয়র রেজাউল করিম চৌধুরীকে অনুরোধ জানান অন্যথায় প্রকৌশলী পরিষদ তথা চট্টগ্রামের প্রকৌশলী সমাজ মানববন্ধন কর্মসূচির মতো আন্দোলনে যাবেন।

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ নেতারা চসিক মেয়রে কে অবহিত করেন যে, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সহ-সভাপতি একই সাথে ইঞ্জিনিয়ার ইনষ্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রের কাউন্সিল সদস্য, সম্পাদক, ভাইস-চেয়ারম্যান সহ বিভিন্ন গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করে আসছেন। এ ছাড়াও তিনি চট্টগ্রাম প্রকৌশল সমাজের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে নেতৃত্ব দিয়ে আসছেন।

 

 

জয়/চখ

এই বিভাগের আরও খবর