chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্রধানমন্ত্রী কর্তৃক নবনির্মিত ঘরসহ জমি ২৬৭ পরিবারে হস্তান্তর

আগামীকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া, চন্দনাইশ ও বাঁশখালী উপজেলায় একক নবনির্মিত ঘরসহ জমির মালিকানা হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় আশ্রয়ণ প্রকল্প-২ এর ৪র্থ পর্যায়ে রাঙ্গুনিয়া উপজেলায় ৮৬টি, ৫ম পর্যায়ে চন্দনাইশে ৩৫টি, বাঁশখালীতে ৪৬টি ও চন্দনাইশ উপজেলায় জরাজীর্ণ ব্যারাক প্রতিস্থাপন করে একক গৃহ নির্মাণ ১০০টি পরিবারসহ মোট ২৬৭টি পরিবারকে গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী কর্তৃক নবনির্মিত ঘরসহ জমি ২৬৭ পরিবারে হস্তান্তর

“মুজিবশতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্প-২ এর মাধ্যমে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী বিগত ২০২১ সালের ২৩ জানুয়ারি তারিখে সারাদেশে মোট ৬৩,৯৯৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। সারাদেশের ন্যায় চট্টগ্রাম জেলায় ১ম পর্যায়ে ১৪৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। পরবর্তীতে ২য় পর্যায়ে বিগত ২০২১ সালের ২০ জুন তারিখ সারাদেশে মোট ৫৩,৩৩০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। ২য় পর্যায়ে চট্টগ্রাম জেলায় ৬৪৯টি পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রী কর্তৃক নবনির্মিত ঘরসহ জমি ২৬৭ পরিবারে হস্তান্তর

১ম ও ২য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩য় পর্যায়ে বিগত ২০২২ সালের ২৬ এপ্রিল তারিখে সারাদেশে মোট ৩২,৯০৪ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। চট্টগ্রাম জেলায় ৩য় পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ১২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। পরবর্তীতে বিগত ২০২২ সালের ২১ জুলাই তারিখে মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে ৩য় পর্যায়ের ২৬,২২৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। চট্টগ্রাম জেলায় ৩য় পর্যায়ে ৫৮৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। চট্টগ্রাম জেলার ০৪টি উপজেলা যথাক্রমে-পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলাকে হালনাগাদ যাচাই-বাছাইকৃত তথ্য উপাত্তের ভিত্তিতে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক বিগত ২০২২ সালের ২১ জুলাই তারিখে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। ১ম, ২য় এবং ৩য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী ৪র্থ পর্যায়ে গত ২২ মার্চ সারাদেশে ৩৯,৩৬৫ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। চট্টগ্রাম জেলায় ৩য় পর্যায়ের অবশিষ্ট ১৫৯টি এবং ৪র্থ পর্যায়ের ৮৯৩টিসহ মোট ১০৫২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়। এছাড়াও চট্টগ্রাম জেলার ০২টি উপজেলা যথাক্রমে-রাউজান ও বোয়ালখালী উপজেলাকে হালনাগাদ যাচাই-বাছাইকৃত তথ্য উপাত্তের ভিত্তিতে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক গত ২২ মার্চ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক গত ০৯ আগস্ট ৪র্থ পর্যায়ের ২য় ধাপে ২৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয় এবং হাটহাজারী ও আনোয়ারা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষনা করা হয়।

প্রধানমন্ত্রী কর্তৃক নবনির্মিত ঘরসহ জমি ২৬৭ পরিবারে হস্তান্তর

এ পর্যন্ত মোট ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর বরাদ্ধ প্রদানের তালিকাঃ

১ম পর্যায়ে ১৪৪৪টি, ২য় পর্যায়ে ৬৪৯টি, ৩য় পর্যায়ে ১৬২টি, ৪র্থ পর্যায়ে ১১৩৭টি, ৪র্থ পর্যায়ের অবশিষ্ট ৮৬টি, ৫ম পর্যায়ে ৮১টি ও জরাজীর্ণ ব্যারাক প্রতিস্থাপন করে একক গৃহ নির্মাণ ১০০টি পরিবারসহ সর্বমোট ৫৪৫৯টি পরিবার।

প্রধানমন্ত্রী কর্তৃক নবনির্মিত ঘরসহ জমি ২৬৭ পরিবারে হস্তান্তর

আগামীকাল ১৪ নভেম্বও ২০২৩ ইংরেজি তারিখে বাঁশখালী, ফটিকছড়ি এবং রাঙ্গুনিয়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা হবে। ইতোপুর্বে চট্টগ্রাম জেলায় ৮টি উপজেলা যথাক্রমে-পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া, লোহাগাড়া, রাউজান, বোয়ালখালী, আনোয়ারা এবং হাটহাজারী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা হয়েছে। অর্থাৎ চট্টগ্রাম জেলার সন্ধীপ, সীতাকুন্ড, মীরসরাই এবং চন্দনাইশ উপজেলা ব্যতীত অবশিষ্ট ১১ টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হবে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর