chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৪৫তম বিসিএস পরীক্ষার সময়সূচি প্রকাশ

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার সময়সূচি বৃহস্পতিবার (২৬ অক্টোবর) প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। লিখিত পরীক্ষাটি আগামী ২৭ নভেম্বর শুরু হয়ে চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। ঢাকাসহ দেশের আটটি বিভাগেয় একসাথে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সরকারি কর্মকমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস (ক্যাডার) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিটি বুধবার (২৫ অক্টোবর) সই করা হলেও বৃহস্পতিবার তা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিদিন সকাল ১০টা থেকে পরীক্ষা আরম্ভ হবে। নম্বর বণ্টন অনুযায়ী পরীক্ষার সময় নির্ধারিত হবে। ১০০ নম্বরের পরীক্ষাগুলো তিন ঘণ্টা এবং ২০০ নম্বরের পরীক্ষা চার ঘণ্টা করে নেওয়া হবে। তাছাড়া ৫০ নম্বরের গাণিতিক যুক্তি পরীক্ষার সময় থাকবে দুই ঘণ্টা এবং মানসিক দক্ষতার জন্য সময় থাকবে ১ ঘণ্টাব্যাপী।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগীয় শহরের কেন্দ্রে একসাথে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৩ সালের ১৯ মে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আরম্ভ হয়। এতে অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন পরীক্ষার্থী। গত ৬ জুন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে উত্তীর্ণ হন ১২ হাজার ৭৮৯ জন। প্রিলিমিনারি পরীক্ষার মাত্র ১৭ দিন পর ১৯মে ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্মকমিশন।

৪৫তম বিসিএসে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। এরমধ্যে সবচেয়ে বেশি নিয়োগ পাবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে মোট ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর