chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নাইজেরিয়ায় নৌকা ডুবে শতাধিক মানুষ নিহত

নাইজেরিয়ায় বিয়ের অতিথিদের বহনকারী একটি নৌকা ডুবে শতাধিক মানুষ নিহত হয়েছে।

মঙ্গলবার (১৩ জুন) পুলিশ ও স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, একটি বিয়ের অনুষ্ঠান থেকে নৌকায় করে ফেরার পথে ওই দুর্ঘটনা ঘটেছে।  দেশটির কোয়ারা রাজ্যে ওই দুর্ঘটনা ঘটেছে। দেশটিতে এটাই সর্বশেষ ভয়াবহ নৌকা দুর্ঘটনা। যদিও ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন, নিরাপত্তার ঘাটতি এবং বর্ষার মৌসুমে বন্যা পরিস্থিতির কারণে দেশটিতে প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটে।

প্রতিবেশী নাইজার রাজ্যে একটি বিয়ের অনুষ্ঠান শেষে অতিথিদের বহনকারী নৌকাটি কাওয়ারা রাজ্যের দিকে যাচ্ছিল। তবে স্থানীয় রাজ্য পুলিশ এবং গভর্নরের কার্যালয় এই দুর্ঘটনার বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

কোয়ারা রাজ্য পুলিশের মুখপাত্র ওকাসানমি আজাই বলেন, এখন পর্যন্ত আমরা ১০৩ জনের মরদেহ উদ্ধার করেছি। এছাড়া আরও শতাধিক মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার ও তল্লাশি অভিযান এখনও চলছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত মাসেও এ ধরনের একটি দুর্ঘটনায় ১৫ শিশু নিহত হয় এবং আরও ২৫ জন নিখোঁজ হয়। ওই শিশুরা কাঠ সংগ্রহ করতে যাওয়ার পথে উত্তর-পশ্চিম সোকোটো রাজ্যে তাদের বহনকারী নৌকা উল্টে যায়।

প্রায় এক বছর আগে পাশের গ্রামের আরও ২৯ শিশু একই নদীতে ডুবে মারা যায়। ওই শিশুরাও তাদের পরিবারের জন্য কাঠ সংগ্রহ করতে গিয়েছিল।

এদিকে গত ডিসেম্বরে বর্ষা মৌসুমে ভয়াবহ বন্যায় দক্ষিণ-পূর্ব অ্যানামব্রা রাজ্যের একটি নদীতে নৌকা ডুবে কমপক্ষে ৭৬ জনের মৃত্যু হয়। দুর্বল অবকাঠামোর কারণে প্রায়ই দেশটিতে এ ধরনের দুর্ঘটনা ঘটে।

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর