chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজ সুদানের খার্তুম ছাড়তে পারেন বাংলাদেশিরা

সংঘাতময় সুদান থেকে দেশে ফিরতে ইচ্ছুক ৭০০ বাংলাদেশিকে আজ মঙ্গলবার খার্তুমের উপকণ্ঠ থেকে বাসে করে ৮৫০ কিলোমিটার দূরে পোর্টসুদানে নেয়া হবে। সেখান থেকে সৌদি জাহাজে তাদের জেদ্দায় পৌঁছানোর ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার (২ মে) বাংলাদেশ সময় সাড়ে ১১টার দিকে খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ জানান, আর কিছুক্ষণের মধ্যে বাংলাদেশিদের বহনকারী বাসগুলো রওনা শুরু করবে।

সুদানের সেনাবাহিনীর সঙ্গে কত কয়েদিন বেসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট আরএসএফের সংঘর্ষ চলছে। এই সশস্ত্র আরএসএফের নেতৃত্বে রয়েছেন ক্ষমতাধর জেনারেল হামদান দাগালো। সুদানের ক্ষমতা নিয়ন্ত্রণকে কেন্দ্র করে সেনা ও আরএসেফের মধ্যে এই সংঘাত।

আন্তর্জাতিক চাপে উভয়পক্ষ যুদ্ধবিরতিতে পৌঁছালেও থেমে নেই পাল্টাপাল্টি হামলা। যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার পেছনে একে অপরকে দুষছে সেনা ও আরএসএফ। এ পরিস্থিতিতে শহরে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে সরকারগুলো।

ধারণা করা হচ্ছে উত্তর আফ্রিকার দেশটিতে প্রায় দেড় হাজারের মতো বাংলাদেশি আটকা পড়েছেন। এরমধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশ ছাড়ার কথা জানিয়েছেন। তাই তাদের সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশ সময় সাড়ে ১১টার সময় সুদানে সকাল সাড়ে ৭টা বাজে। এসময় কথা হয় ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদের সঙ্গে। আজ ঠিক কতজনকে সরিয়ে নেওয়া হচ্ছে, জানতে চাইলে তিনি বলেন, ‘৭০০ জন এখান থেকে সরে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন। অনেকেই এখনও আসছেন। সঠিক সংখ্যাটি এখনই জানানো সম্ভব নয়। বেশ কয়েকটি বাস প্রস্তুত রাখা হয়েছে। ছাড়ার পর জানানো সম্ভব হবে।’

মআ/চখ

 

 

এই বিভাগের আরও খবর