chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পৃথিবীর শুরুতে সব নবী-রাসুলগণের ধর্ম ছিল এক

পৃথিবীর শুরু থেকে মানুষ অভিন্ন দ্বীনের অনুসারী ছিল। সব নবী-রাসুলগণের ধর্ম ছিল এক। পৃথিবীতে তাঁদের প্রেরণ করার উদ্দেশ্যই ছিল মানুষকে সকল দাসত্ব থেকে মুক্ত করে এক আল্লাহর সঙ্গে সম্পর্কযুক্ত করা।

আল্লাহর জীবনবিধান অস্বীকার এবং অন্ধ অনুকরণের কারণে আসমানি ধর্মের অনুসারীদের পরিচয় ও ধর্মীয় জীবনে বিভেদ সৃষ্টি হয়েছে।

অন্য সৃষ্টির প্রতি আঘাত করার অধিকার ইসলাম দেয়নি। ইসলাম মানুষের জন্য। ইসলাম মানে গোঁড়ামি নয়। ইসলাম এসেছে আদি পিতা হযরত আদম (আ.) থেকে।

গতকাল শুক্রবার (১০ মার্চ) চট্টগ্রামের ফটিকছড়ির হারুয়ালছড়িতে নবম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘শোকর এ মওলা মঞ্জিল’ কর্তৃক আয়োজিত মাইজভান্ডারি দর্শন শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিলে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেছেন-ধর্ম হচ্ছে প্রেম। সব নবী ও রাসুল আল্লাহর একত্ববাদে বিশ্বাস, শিরক থেকে বিরত থাকা এবং ধর্মীয় জীবনবিধানের আনুগত্য করার জন্য মানবজাতিকে আহ্বান জানিয়েছেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাইজভান্ডারি গবেষক ও লেখক শাহেদ আলী চৌধুরী মাইজভান্ডারি। সভাপতির বক্তব্যে তিনি বলেন, “যাকাত করুনা নয়, এটা অধিকার। আমরা গ্রন্থগত বিদ্যা দিয়ে আল্লাহর মাহাত্মকে বিচার করি।

মানুষ হওয়ার জন্য উপর্যুক্ত ব্যক্তির কাছে আমাদের যেতে হবে। স্রষ্টা নির্ভরতা অর্জন করতে হবে। সুফিবাদের মাধ্যমে আমরা ইসলাম পেয়েছি। আমাদের দৃষ্টি বদলাতে হবে।

রাসূল (স.) এর চরিত্রকে মানুষের মাঝে জাগ্রত করার জন্য গাউসুল আজম মাইজভান্ডারি (ক.) আগমন হয়েছিল। মাইজভান্ডারি তরিকা গ্রহণ করা মানে খোদার রহস্যের মধ্যে ঢুকে পড়া। এই তরিকা আলাদা কোন দর্শন নয়। এটা ইসলামী দর্শন।”

জিকরে শাহানশাহ, মাইজভান্ডারি দর্শন শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিলে আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জাফর উল্লাহ, চবি সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনোয়ার হোসেন চৌধুরী এবং মাইজভান্ডারি গাউসিয়া হক কমিটি কেন্দ্রীয় পর্ষদের সদস্য কাজী মাওলানা মোহাম্মদ হাবিবুল হোসাইন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন মেডিক্যাল সেন্টারের মেডিক্যাল অফিসার ডা.পঞ্চানন দাশ। আরও বক্তব্য দেন শফিউল আজিম সুমন ও জয়নাল আবেদীন তাওরাত বক্তব্য দেন।

অনুষ্ঠানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও আর্থিক অনুদান এবং নারীদের স্বাবলম্বী করতে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

চখ/আর এস