chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জাতীয় ঐক্য গঠনের শক্তিশালী প্রেরণার নাম একুশ- চবি উপাচার্য               

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিভিন্ন কর্মসূচির মাধ্যমে অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উদযাপিত হয়েছে।

আজ রবিবার সকাল ১০ টায় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে চবি কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় উপাচার্য বলেন, বেদনা ও শোককে শক্তিতে রূপান্তরিত করে জাতীয় ঐক্য গঠনের শক্তিশালী প্রেরণার নাম একুশ। ভাষা শহীদদের আত্মত্যাগের মধ্য দিয়ে প্রতিষ্ঠা পেয়েছে বাঙ্গালিদের মায়ের ভাষা বাংলা আর স্বতন্ত্র সংস্কৃতি। একুশ বাঙালিদের আত্মপরিচয়ের উলব্ধিতে যে নব জাগরণের সূচনা করেছিল তারই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ধারাবাহিক আন্দোলন-সংগ্রামের মাধ্যমে বাঙালিরা ১৯৭১ সালে সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে অকাতরে জীবন উৎসর্গ করে প্রতিষ্ঠা করেছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। ভাষা শহীদদের আত্মত্যাগে অর্জিত মহান একুশ আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বের প্রতিটা দেশে পালন করা হচ্ছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মানিত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস. এম. মনিরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ।

অনুষ্ঠানে ভাষা শহীদদের সম্মানে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয় এবং ভাষা শহীদসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

এসএএস/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর