chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাল ঘোষণা হবে যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি, আগামী সপ্তাহে আ.লীগ উপকমিটি-ওবায়দুল কাদের

জাতীয় ডেস্ক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, আগামীকাল শনিবার (১৪ নভেম্বর) বিকেলে যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

আজ শুক্রবার ১৩ নভেম্বর) সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তাছাড়া আগামী সপ্তাহে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটি ঘোষণা করা হবে বলেও তিনি সংবাদ সম্মেলনে জানিয়েছেন।

সপ্তম জাতীয় কংগ্রেসের প্রায় একবছর পর পূর্ণাঙ্গ কমিটি পেতে যাচ্ছে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগ।

সূত্র জানায়, পূর্ণাঙ্গ কমিটির একটি তালিকা চূড়ান্ত করে যুবলীগের শীর্ষ দুই নেতা সম্প্রতি আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দিতে যান। এ সময় প্রধানমন্ত্রী পরিস্থিতি বিবেচনায় কমিটির পরিধি বড় করা, বিতর্কিত কাউকে না রাখাসহ বিভিন্ন নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দেন।

জানা গেছে, অতীতের যে কোনো সময়ের তুলনায় এবার যুবলীগের কমিটিতে চমক থাকবে। এবারের কমিটিতে পরিচ্ছন্ন ইমেজের দক্ষ ও অভিজ্ঞ তরুণেরা এবার কেন্দ্রীয় যুবলীগের নেতা হতে যাচ্ছেন। জেলা পর্যায়ের জনপ্রিয় কয়েক জনকেও নিয়ে আসা হচ্ছে কেন্দ্রে।

নতুন মুখ হিসেবে দুই জন জনপ্রিয় সংসদ সদস্য কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হতে যাচ্ছেন। ২০টি পদ বাড়িয়ে কেন্দ্রীয় কমিটির আকার হচ্ছে ১৭১ সদস্যের।

সাংগঠনিক জরিপ রিপোর্ট, একাধিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদন সবকিছু খতিয়ে দেখেই প্রধানমন্ত্রী পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেবেন। ইতিমধ্যে কয়েক দফায় পদপ্রত্যাশীদের বায়োডাটা যাচাইবাছাই সম্পন্ন করেছেন দায়িত্বশীল নেতারা।

এর আগে গত বছরে ক্যাসিনো কেলেঙ্কারি, বিভিন্ন হামলা-মামলা, টেন্ডারবাজি ও কমিটি বাণিজ্যের কারণে যুবলীগ বেশ আলোচনায় আসলে এ সংগঠনের কমিটি ভেঙ্গে দেওয়া হয়।

২০১৯ সালের ২৩ নভেম্বর কাউন্সিলের মাধ্যমে যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির ছেলে শেখ ফজলে শামস পরশকে চেয়ারম্যান এবং মাইনুল হোসেন খান নিখিলকে সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। তবে সম্মেলনের পর প্রায় এক বছর অতিবাহিত হলেও এখনো পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়নি।

অন্যদিকে, গত বছরেরই ২০ ডিসেম্বর ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। ওই কাউন্সিলে দলের কেন্দ্রীয় কমিটির অধিকাংশ পদেই দায়িত্বশীলদের নাম ঘোষণা করা হয়। সম্পাদকমণ্ডলীর সদস্যরা নিজ নিজ দফতরের জন্য উপকমিটি গঠন করতে বলা হয়।

তবে এবারে ‘অনুপ্রবেশকারী’দের স্থান না নিয়ে ‘বিতর্কমুক্ত’ উপকমিটি গঠনে সর্বোচ্চ সতর্কতা নেওয়ার কারণে উপকমিটি গঠনের প্রক্রিয়া বিলম্বিত হয়। দলের সাধারণ সম্পাদকের ঘোষণা অনুযায়ী আগামী সপ্তাহেই উপকমিটিগুলোর ঘোষণা আসতে যাচ্ছে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর