chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তীব্র গরমে রিচার্জেবল ফ্যানের দোকানে ক্রেতার ভিড়

চাহিদা বেড়েছে হাতপাখারও

কংক্রিটের শহর আর পিচগলা পথে ঘাম ঝরা মানুষ দেখলে সহজে অনুমেয় কতটা তপ্ত সূর্য। মুখ, গাল আর শরীর বেয়ে পড়া প্রতিটি বিন্দু জানান দিচ্ছে এ নগরী কতটা হাঁসফাঁস করছে গরমের তীব্রতায়।এই গরম থেকে বাঁচতে এবং লোডশেডিংয়ের কারণে বিকল্প পণ্যে ঝুঁকছে মানুষ। বাজারে এখন চাহিদা বেড়েছে ফ্যান ও আইপিএসের মতো পণ্যের। এ সুযোগকে কাজে লাগিয়ে এসব ফ্যান-লাইটের দাম বেড়েছে কয়েকগুণ।  

নগরের তিন পুলের মাথা, রাইফেল ক্লাব, সিডিএ মার্কেট ঘুরে দেখা যায়, চাহিদা বেড়ে যাওয়ায় রিচার্জেবল ফ্যানের ব্র্যান্ড ও মান ভেদে দুই থেকে চার হাজার টাকা পর্যন্ত দাম বেড়েছে। বিশেষ করে দেশীয় ব্র্যান্ডের চেয়ে বিদেশি ব্র্যান্ডের ফ্যানের দাম সবচেয়ে বেশি।  দেশীয় ব্র্যান্ড ওয়ালটন কিংবা ভিশনের তৈরি টেবিল ফ্যান বিক্রি হচ্ছে ৫ থেকে ৬ হাজার টাকায়। অন্যদিকে চায়নার তৈরি চার্জার ফ্যান কেনেডি ও ফাইন্ডার বিক্রি হচ্ছে সাড়ে ৬ থেকে ৭ হাজার টাকায়। যা একমাস আগেও ছিল সাড়ে ৪ থেকে ৫ হাজার টাকা।

আইপিএস কিংবা জেনারেটরের দোকানেও রয়েছে ক্রেতা সমাগম। মান ও সক্ষমতার ভিন্নতায় ৪ হাজার থেকে ১০ হাজার টাকাও বেড়েছে এসব পণ্যের দাম। মাসখানেক আগে তিন হাজার ভিএ আইপিএস ৩৫ হাজার টাকায় বিক্রি হলেও বর্তমানে তা ৩৯ হাজার থেকে ৩৯ হাজার ৯শ টাকায় বিক্রি হচ্ছে। লুমিনাস, রহিম আফ্রোজ, এক্সট্রিম ব্র্যান্ডের আইপিএসেরও চাহিদা বেশি বর্তমানে।

বিক্রি বেড়ে যাওয়ার কথা স্বীকার করলেও দাম বাড়ার পেছনে পর্যাপ্ত যোগান না থাকাকে দায়ী করছেন ব্যবসায়ীরা। তারা বলেন, সম্প্রতি ডলারের দাম বাড়তি থাকায় আমদানিও কমে গেছে। তাছাড়া করে চাহিদা বেড়েছে। তাই বাজারে প্রভাব পড়েছে। যেহেতু বাজারে এসব চায়না ফ্যানের যোগান কম তাই দাম আরও বাড়তে পারে।

চট্টগ্রাম নগরীর রাইফেল ক্লাবে ফ্যান  বিক্রেতা আজাদ তালুকদার বলেন,গরম বাড়ায় চার্জার ফ্যানের চাহিদা বেড়েছে।দাম কিছুটা বাড়তি দামে কিনতে হছে তাই  বিক্রয় করতে হছে বেশি দামে।

এক ক্রেতা  বলেন, ‘বাতাস মনে হচ্ছে আগুন থেকে আসতেছে। যেটা সহ্য করা যাচ্ছে না।’তাই চার্জার ফ্যান কিনতে আসছি এখানেও দেখি দামে আগুন।

গরমের তীব্রতা থেকে বাঁচতে হাতপাখা দেখছেন ফয়সাল হোসেন  সস্তা হওয়ায় কিনলেন দুইটি পাখা ।তিনি বলেন,বাসায় মানুষ ৮ জন  সবার জন্য চার্জার ফ্যানে কেনা  সম্ভাব না তাই পাখা কিনলাম।আর যে দাম চার্জার ফ্যানে নিতে পারি নাই।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর