chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আরও এক ‘অজ্ঞাত বস্তু’ ভূপাতিত করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ও কানাডার আকাশে গত কয়েক দিন ধরে অজ্ঞাত বস্তুর দেখা মিলছে। এরই মধ্যে বেশ কয়েকটি বস্তু গুলি করে ভূপাতিত করা হয়েছে। তারই অংশ হিসেবে চতুর্থবারের মতো যুক্তরাষ্ট্রের যুদ্ধ বিমান আরও একটি বস্তুকে ধ্বংস করেছে। এবারের ঘটনাটি যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তের লেক হুরনে। খবর সিএনএনের।

অজ্ঞাত বস্তুর কারণে আকাশের দিকে ব্যাপক নজর রাখছে যুক্তরাষ্ট্র। মূলত চীনের একটি বেলুনকে ঘিরে উত্তেজনা তৈরি হয়। যদিও সেটিকেও ভূপাতিত করা হয়। তারপর থেকেই যুক্তরাষ্ট্র-কানাডার আকাশে অজ্ঞাত বস্তু শনাক্ত হচ্ছে।

এক সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট জো বাইডেন একটি এফ-১৬ ফাইটারকে সতর্কতার সঙ্গে সবশেষ বস্তুটিকে গুলি করে নামিয়ে ফেলার নের্দেশ দেন।

এর আগে শনিবার (১২ ফেব্রুয়ারি) উত্তর আমেরিকার আকাশে উড়তে থাকা অজ্ঞাত বস্তু গুলি করে ভূপাতিত করা হয়। এরপর বিকেল পৌনে ৪টায় মার্কিন ও কানাডিয়ান বিমানবাহিনীর যৌথ প্রচেষ্টায় বস্তুটিকে শনাক্ত ও ভূপাতিত করা হয়।

কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আনিতা আনান্দ জানান, বস্তুটি মধ্য ইউকনের আকাশে প্রায় ৪০ হাজার ফুট উপর দিয়ে উড়ছিল। বেলুনটির ফলে বেসামরিক বিমান চলাচলে বড় ধরনের সমস্যা সৃষ্টি হতে পারতো।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘটনাটির সত্যতা নিশ্চিত করে বলেন, ওই বস্তুটি কানাডার আকাশসীমা লঙ্ঘন করেছিল। একপর্যায়ে উত্তর-পশ্চিম কানাডার ইউকন রাজ্য থেকে সেটিকে গুলি করে ভূপাতিত করা হয়।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর