chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ব্যালন ডি’অরের দৌঁড়ে রয়েছেন যারা

ক্রীড়া ডেস্ক: করোনা মহামারির কারণে গত বছর ব্যালন ডি’অর বাতিল করা হয়েছিল। তবে এবছর সব বাধা বিপত্তি কাটিয়ে আবারও ফিরেছে ফ্রান্স ফুটবল ফেডারেশনের ব্যালন ডি’অর।

শুক্রবার রাতে ফ্রান্স ফুটবল ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। যেখানে অনুমেয়ভাবেই আছেন পিএসজির লিওনেল মেসি আর ম্যানচেস্টার ইউনাইটেডের ক্রিস্টিয়ানো রোনালদো।

তবে এই দুই মহাতারকার পাশাপাশি আছেন সময়ের অন্যতম সেরা তারকা নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপে, রবার্ট লেভান্ডোফস্কি। সেই সঙ্গে আছেন চেলসির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং জাতীয় দল ইতালির হয়ে উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী জর্জিনিয়োও। এদিকে রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত মৌসুম কাটানোর পর চলতি মৌসুমেও সেই ধারা ধরে রেখেছেন করিম বেনজেমা। ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় তাই ঠিকঠাকই জায়গা পেয়েছেন তিনি।

২০২১ সালের এই পুরস্কারের জন্য ছয় ধাপে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। বাংলাদেশ সময় শুক্রবার রাত সোয়া ১০টায় শুরু হয় তালিকা ঘোষণা।

প্রতিটি ধাপে পাঁচ জন মনোনিত খেলোয়াড়দের নাম জানানো হয়। তৃতীয় ধাপে আসে সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে থাকা মেসির নাম। গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়ে নেতৃত্ব দেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে দেশের ২৮ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে চার গোল করে ও পাঁচটি করিয়ে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি।

ক্লাব পিএসজির হয়ে গত মৌসুমটা বেশ হতাশায়ই শেষ হয় নেইমারের। শক্তিতে অনেক পিছিয়ে থাকা লিলের কাছে লিগ ওয়ান শিরোপা হারায় তারা। তবে জাতীয় দলের হয়ে সময়টা ভালোই কাটে তার। কোপা আমেরিকার ফাইনালে হেরে শিরোপা স্বপ্ন ভাঙলেও আসর জুড়ে তার পারফরম্যান্স ছিল দারুণ। মেসির সঙ্গে যৌথভাবে টুর্নামেন্টের সেরার খেলোয়াড়ের পুরুস্কারও জেতেন তিনি।

দলীয় সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে বছরটা দুর্দান্ত কেটেছে রোনালদোর। জুভেন্টাসের হয়ে ২০২০-২১ সিরি আ’তে সর্বোচ্চ ২৯ গোল করেন তিনি। সঙ্গে গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সেরি আয় আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড। কেবল ক্লাবের হয়েই নয় জাতীয় দলের হয়েও উয়েফা ইউরোতেও আলো ছড়ান রোনালদো।

পর্তুগাল শেষ ১৬ থেকে থেকে বিদায় নিলেও তার আগেই আসরের সর্বোচ্চ পাঁচটি গোল করে আন্তর্জাতিক ফুটবলে আগের রেকর্ড গোলদাতা আলি দাইকে স্পর্শ করেন রোনালদো। পরে গত সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করে রেকর্ডটি নিজের করে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

অবশ্য মেসি-রোনালদো থাকলেও এবার ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে বেশ নাম সরব হয়ে উঠেছে ইতালির জর্জিনিয়োর। চেলসির হয়ে দুর্দান্ত মৌসুম কাটানা এই ইতালিয়ান মিডফিল্ডার। তার অসাধারণ ভূমিকায় চেলসি ২০২১ সালের উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতে নেয়। জাতীয় দলের হয়েও দারুণ সাফল্য পান জর্জিনিয়ো। গত জুন-জুলাইয়ে উরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় ইতালি, সেখানেও মাঝমাঠে তার নেতৃত্ব তুমুল প্রশংসিত হয়। এরপর ক্লাবে ফিরেই আরেকটি শিরোপার স্বাদ পান ২৯ বছর বয়সী এই ফুটবলার। অগাস্টের শুরুতে চেলসি জেতে উয়েফা সুপার কাপ।

এরপর উয়েফার সেরা খেলোয়াড়ের পুরস্কারও ঘরে তোলেন জর্জিনিয়ো। আর এরপর থেকে আরও সরব হয়ে ওঠে ব্যালন ডি’অর জয়ে তার নাম।

২০২০ সালে ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড জিতলেও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর বাতিলের সিদ্ধান্তে সেবার আর জেতা হয়নি রবার্ট লেভান্ডোফস্কির। গত মৌসুমের ফর্ম ধরে রেখে ২০২০/২১ মোউসুমেও করেছেন দুর্দন্ত পারফর্ম। এমনকি ২০২১/২২ মৌসুমে এসেও তার ফর্ম এখন তুঙ্গে। জাতীয় দল পোল্যান্ডের হয়ে এই তারকার তেমন কোনো অর্জন না থাকলেও ক্লাব ফুটবলে দুর্দান্ত সময় কাটিয়েছেন তিনি। বায়ার্ন মিউনিখের হয়ে গত মৌসুমে বুন্দেস লিগায় সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন ২০২০ সালের ফিফা বর্ষসেরার পুরস্কার জয়ী তারকা।

আগামী ২৯ নভেম্বর প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে এবারের ব্যালন ডি’অর পুরস্কার।

২০২১ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/আলজেরিয়া), এনগোলো কঁতে (চেলসি/ফ্রান্স), ম্যাসন মাউন্ট (চেলসি/ইংল্যান্ড), লিওনার্দো বোনুচ্চি (ইউভেন্তুস/ইতালি), আর্লিং হলান্ড (বরুশিয়া ডর্টমুন্ড/নরওয়ে), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), জানলুইজি দোন্নারুম্মা (পিএসজি/ইতালি), নিকোলো বারেল্লা (ইন্টার মিলান/ইতালি), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার/ইংল্যান্ড), লিওনেল মেসি (পিএসজি/আর্জেন্টিনা), জর্জো কিয়েল্লিনি (ইউভেন্তুস/ইতালি), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ/ক্রোয়েশিয়া), ব্রুনো ফের্নান্দেস (ম্যানচেস্টার ইউনাইটেড/পর্তুগাল), পেদ্রি(বার্সেলোনা/স্পেন), নেইমার (পিএসজি/ব্রাজিল), কেভিন ডে ব্রুইনে (ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম), রুবেন দিয়াস (ম্যানচেস্টার সিটি/পর্তুগাল), লাউতারো মার্তিনেস (ইন্টার মিলান/আর্জেন্টিনা), সিমোন কেয়া (এসি মিলান/ডেনমার্ক), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনখ/পোল্যান্ড), জর্জিনিয়ো (চেলসি/ইতালি), সেসার আসপিলিকুয়েতা (চেলসি/স্পেন), মোহামেদ সালাহ (লিভারপুল/মিশর), রোমেলু লুকাকু (চেলসি/বেলজিয়াম), ক্রিস্তিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড/পর্তুগাল), জেরার্দ মোরেনো (ভিয়ারিয়াল/স্পেন), ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড), কিলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স), লুইস সুয়ারেস (আতলেতিকো মাদ্রিদ/উরুগুয়ে)

শেষ ১০ বারের বর্ষসেরা ফুটবলার:

২০১১ লিওনেল মেসি

২০১২ লিওনেল মেসি

২০১৩ ক্রিস্টিয়ানো রোনালদো

২০১৪ ক্রিস্টিয়ানো রোনালদো

২০১৫ লিওনেল মেসি

২০১৬ ক্রিস্টিয়ানো রোনালদো

২০১৭ ক্রিস্টিয়ানো রোনালদো

২০১৮ লুকা মদ্রিচ

২০১৯ লিওনেল মেসি লিওনেল মেসি।

২০২০ (মহামারির কারণে বাতিল করা হয়।)

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর