chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

একুশে পদকপ্রাপ্ত প্রণব কুমার বড়ুয়া আর নেই

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা, একুশে পদকপ্রাপ্ত গুণীজন, বাংলাদেশ কৃষ্টি প্রচার সংঘের সাবেক মহাসচিব ড. প্রণব কুমার বড়ুয়া আর নেই। আজ রবিবার (২৮ এপ্রিল) সকাল ১০টা ৫০ মিনিটে চট্টগ্রাম নগরীর নিজ বাসায় তিনি পরলোকগমন করেন। মৃত্যুকালে তিনি তিন ছেলে, দুই মেয়ে, পুত্রবধূ, জামাতা, অসংখ্য নাতি-নাতনী, গুণগ্রাহী রেখে গেছেন।

আজ বিকেলে চট্টগ্রাম নগরীর কাতালগঞ্জ নবপণ্ডিত বিহারে প্রথম শোকসভা অনুষ্ঠিত হবে। আগামীকাল তাঁর জন্ম জনপদ রাউজানের আবুরখীল গ্রামে প্রয়াতের শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

প্রণব কুমার বড়ুয়া ১৯৩৪ সালের ২৩ আগস্ট চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার আবুরখীল গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাংলা সাহিত্য এবং পালিতে এমএ ডিগ্রি অর্জন করেন। পরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। শিক্ষায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে। বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান কমিটিতে তিনি উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

কর্মজীবনে এই শিক্ষাবিদ ৩৫ বছরের বেশি শিক্ষকতা করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগে খণ্ডকালীন অধ্যাপক হিসেবেও শিক্ষকতা করেছেন। এছাড়া কানুনগোপাড়া কলেজ, রাঙ্গুনিয়া কলেজ, অগ্রসর বালিকা মহাবিদ্যালয় এবং কুণ্ডেশ্বরী কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

ড. প্রণব কুমার বড়ুয়া বেশকিছু গ্রন্থ রচনা করেছেন। তাঁর উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থের মধ্যে রয়েছে- মুক্তিযুদ্ধে বাঙালি বৌদ্ধদের অবদান, বাংলাদেশের বৌদ্ধ ধর্ম ও সংস্কৃতি, বৌদ্ধ আচরণবিধি, মহাথেরোকে যেভাবে দেখেছি, পৃথিবীর পথে পথে, শতবর্ষের বৌদ্ধ সাহিত্যিকদের অবদান ও সমাজজীবন।

ফখ/চখ

এই বিভাগের আরও খবর