chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কোচ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত রবি শাস্ত্রীর

ভারতীয় ক্রিকেটে গুঞ্জন

ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের জাতীয় দল থেকে সরে যাবেন এমনটি ইঙ্গিত দিলেন রবি শাস্ত্রী। এর আগে গুঞ্জন সত্য করে দিয়ে ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলি জানালেন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দিবেন তিনি।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী এবারে ইঙ্গিত দিলেন বিশ্বকাপ শেষে তিনিও ভারতের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। ইংলিশ সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’কে দেওয়া এক সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, আমার এরকমই মনে হয় (বিশ্বকাপ দিয়েই শেষ) কারণ, যা কিছু চেয়েছি, সব কিছু অর্জন করেছি আমি।

২০১৭ সালে ভারতের টিম ডিরেক্টরের পদ থেকে প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয় রবি শাস্ত্রীকে। সে সময় দুই বছরের জন্য ভার‍তের প্রধান কোচের দায়িত্ব গ্রহণ করেন শাস্ত্রী। এরপর ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের সময় আরও দুই মাস বাড়ানো হয় তার মেয়াদ। এরপর ওই বছরের আগষ্টে আবার দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেন এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

এবার মেয়াদ শেষে সরে দাঁড়ানোর সোজা ইঙ্গিত দিয়েছেন তিনি। শাস্ত্রী মনে করছেন কোচ হিসেবে তার কাছে যা প্রত্যাশা ছিল, তার চেয়ে অনেক বেশিই অর্জন করতে পেরেছেন বলে মনে করেন রবি শাস্ত্রী। ভারতের কোচ তাই অনুভব করতে পারছেন, থামার সময় হয়ে গেছে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দায়িত্ব আর চালিয়ে না যাওয়ার স্পষ্ট ইঙ্গিত তার কথায়। সাবেক এই অলরাউন্ডারের মতে, বিশ্বকাপ জিতে শেষ করতে পারলে তা হবে সোনায় সোহাগা।

জাতীয় দলে শাস্ত্রীর কোচিং অধ্যায়ের শুরু সহকারী কোচ হিসেবে। নানা সময়ে তিন দফায় এই দায়িত্ব পালনের পর ২০১৪ সালে ভারতের টিম ডিরেক্টর হিসেবে দায়িত্ব দেওয়া হয় তাকে। বছর দুয়েক ছিলেন এই ভূমিকায়। এরপরে ২০১৭ সালের জুলাইয়ে অনিল কুম্বলের পরিবর্তে দুই বছরের চুক্তিতে ভারতের প্রধান কোচের দায়িত্বে বসেন শাস্ত্রী।

ওয়ানডে বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ার পর বেশ রোষানলে পড়েছিলেন শাস্ত্রী। কিন্তু এরপরেও তিনি সাদা বলে তার সময়টাকে সফলই মনে করছেন। তিনি বলেন, ‘সাদা বলের ক্রিকেটে সব দলকেই তাদের আঙিনায় হারিয়েছি আমরা। এবার যদি বিশ্বকাপ (টি-টোয়েন্টি) জিততে পারি, তাহলে তা হবে সোনায় সোহাগা। এর চেয়ে বেশি কিছু নেই।’

ওয়ানডে বিশ্বকাপের পর দ্বিতীয় মেয়াদে ভারতের দায়িত্ব নেওয়ার আগে গুঞ্জন উঠেছিল তাকে আর কোচ হিসেবে রাখবে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে সবাই চমকে দিয়ে আরও দুই বছরের জন্য শাস্ত্রীর সঙ্গে চুক্তি বর্ধিত করে বিসিসিআই। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই শেষ হচ্ছে শাস্ত্রীর সঙ্গে ভারতে চুক্তি। আর এখানেই ইতি টানতে চান তিনি কোনো অনাকাঙ্খিত ঘটনা ঘটার আগেই।

জেএইচ/চখ

 

এই বিভাগের আরও খবর