chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দামেস্ক শিয়া মাজারের কাছে ভয়াবহ বোমা বিস্ফোরণ, নিহত ৬

সিরিয়ার রাজধানী দামেস্কে শিয়া মাজারের কাছে ভয়াবহ বোমা বিস্ফোরণে কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন ২০ জনেরও বেশি মানুষ। পবিত্র আশুরার একদিন আগে দামেস্কের দক্ষিণে এই হামলা ও হতাহতের ঘটনা ঘটল।

শুক্রবার (২৮ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। বিস্ফোরণস্থলের কাছাকাছি অবস্থিত এই মাজারটিতে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর নাতনি ও ইমাম আলীর কন্যা সাইয়েদা জয়নাবের কবর রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কের দক্ষিণে একটি শিয়া মুসলিম মাজারের কাছে বোমা বিস্ফোরণে কমপক্ষে ছয়জন নিহত এবং ২০ জনেরও বেশি আহত হয়েছেন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বৃহস্পতিবার সিরীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাইয়েদা জয়নাবের মাজারের কাছে একটি ট্যাক্সির পাশে মোটরসাইকেলে বিস্ফোরণ ঘটে। এটি সিরিয়ার সবচেয়ে বেশি পরিদর্শন করা শিয়া তীর্থস্থান এবং এটিকে ‘সন্ত্রাসী বোমা হামলা’ বলে অভিহিত করেছে মন্ত্রণালয়।

রাষ্ট্রীয় টেলিভিশন এর আগে জানায়, ‘অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা আগে থেকেই বোমা’ রাখার পর সেখানে বিস্ফোরণের এই ঘটনা ঘটে। আল জাজিরা অবশ্য বিস্ফোরণে হতাহতের পরিসংখ্যান এবং সেখানকার পরিস্থিতি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

৩৯ বছর বয়সী সরকারি কর্মচারী ইব্রাহিম বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ‘আমরা প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শুনেছি এবং পরে লোকেরা দৌড়াতে শুরু করে। তারপর ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স আসে এবং নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে ফেলে।’

তিনি বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর নাতনি ও ইমাম আলীর কন্যা সাইয়েদা জয়নাবের মাজার থেকে প্রায় ৬০০ মিটার দূরে একটি নিরাপত্তা ভবনের কাছে ওই বিস্ফোরণটি ঘটে।

লন্ডন-ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, দীর্ঘ ১৩ বছর ধরে সিরিয়ায় সংঘাত চলছে এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান মিত্র ইরানি মিলিশিয়াদের অবস্থানের কাছেই ওই বিস্ফোরণটি ঘটেছে।

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর