chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা

রবিবার (২৯ অক্টোবর) সিরিয়ার পূর্ব দিকে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ঘাঁটিতে ড্রোন হামলা চালানোর দায় স্বীকার করেছে ইরান-সমর্থিত ইরাকের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্স।

মার্কিন বার্তাসংস্থা এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা শাসিত স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তিন সপ্তাহে ইরাক ও সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে একাধিকবার হামলার দাবি করেছে ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্স

গাজায় ইসরায়েলের সহিংসতাকে যুক্তরাষ্ট্রের সমর্থন করায় মার্কিন সামরিক ঘাঁটিগুলোয় হামলা চালানো হয়েছে বলে জানায় ইসলামিক রেজিস্ট্যান্স।

গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইরাক এবং সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে কমপক্ষে ২০ বার হামলা হয়েছে। এর মধ্যে ইরাকের আল-আসাদ বিমান ঘাঁটি এবং সিরিয়ায় আল-তানফ ঘাঁটিতে দুটি হামলায় মার্কিন সামরিক বাহিনীর অন্তত ২১ জন সদস্য আহত হয়েছে।

গাজায় হামাসের সাথে ইসরায়েলের বিরোধে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করায় ইরানের সাথে ইরাকি ইসলামিক রেজিস্ট্যান্স ও অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলো মধ্যপ্রাচ্যে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দিয়ে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু করার হুশিয়ারি দেয়। এই হুমকির পর থেকে ইরাক ও সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিগুলোতে রকেট ও ড্রোন হামলা বাড়ছে। মধ্যপ্রাচ্যে সক্রিয় ও ইরানের সমর্থিত বিভিন্ন রাজনৈতিক গোষ্ঠী এসব হামলার জন্য দায়ী বলে জানিয়েছে পেন্টাগন

হামাস-ইসরায়েল যুদ্ধে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর জড়িয়ে পড়ার আশঙ্কায় ভূমধ্যসাগরের ইসরায়েলি উপকূলে ২ হাজার মেরিন সেনা মোতায়েন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে সতর্ক করতে মোতায়েন করা হয়েছে এই মার্কিন মেরিন সেনাদের। ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধে হিজবুল্লাহ হস্তক্ষেপের ইচ্ছা প্রকাশ করার পরই ভূমধ্যসাগরে এই মেরিন সেনাদের মোতায়েন করেছে ওয়াশিংটন।

বর্তমানে ইরাকে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্রের আড়াই হাজার সামরিক সেনা। এ ছাড়া প্রতিবেশি সিরিয়ায় আরও অতিরিক্ত ৯০০ মার্কিন সেনা রয়েছে। উভয় দেশে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে স্থানীয় বাহিনীকে সহায়তা করার লক্ষ্যে নিযুক্ত রয়েছে মার্কিন সৈন্যরা।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর