chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আমদানি করা গম নিয়ে বন্দরে এসেছে আরও একটি জাহাজ

চট্টলা ডেস্ক : ভারত থেকে সরকারিভাবে আমদানিকৃত গম নিয়ে আরো একটি জাহাজ এসে পৌছেছে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে। সাড়ে ৫২ হাজার টন গম ‘এমভি ভি স্টার’ নামক এ জাহাজটি শনিবার এসে পৌছায়।

এসব গম ল্যাব টেস্ট করে আগামী সোমবার নগরীর পতেঙ্গাস্থ সরকারি খাদ্য বিভাগের সাইলো জেটিতে গমগুলো খালাস করার কথা রয়েছে। এর আগে গত সপ্তাহে ‘ইমানুয়েল সি’ নামের একটি জাহাজে করে ৫০ হাজার টন সরকারি গম চট্টগ্রাম বন্দরে আসে।

সরকারি এক লাখ টন গম নিয়ে আরও দুটি জাহাজ আসবে আগামী মাসে। বেসরকারিভাবে আমদানি করতে পাইপলাইনে আছে আরও পাঁচ লাখ টন গম।

আজ রবিবার (২২ মে) খাদ্য বিভাগ চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, চলতি অর্থ বছরে এখন পর্যন্ত সরকারিভাবে প্রায় সাড়ে পাঁচ লাখ টন গম আমদানি করা হয়েছে।

এরমধ্যে গত ১৬ মে ৫০ হাজার টন গম নিয়ে ভারত থেকে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে বড় জাহাজ ‘ইমানুয়েল সি’। এই জাহাজে আসা গমের নমুনা ল্যাবে পরীক্ষা করার পর খালাস প্রক্রিয়া শুরু করেছি।

তাছাড়া সর্বশেষ শনিবার আরেকটি জাহাজে সাড়ে ৫২ হাজার টন গম আসে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে। তিনি বলেন, পাইপলাইনে আছে আরও প্রায় দুই লাখ টন গম। চুক্তি অনুযায়ী এসব গম আসলে কোনো সংকট থাকবে না সরকারিভাবে।

জানা গেছে, ভারত গম রপ্তানি বন্ধ করে দিয়েছে- এমন অজুহাতে গত এক সপ্তাহ ধরে চড়া গমের বাজার। চট্টগ্রামের বৃহত্তম পাইকারি মোকাম খাতুনগঞ্জে সাত দিনের ব্যবধানে গমের দাম বেড়েছে মণে ২০০ টাকা। আর এর প্রভাবে বেড়ে যাচ্ছে আটা ও ময়দার দামও।

এর প্রভাবে ভোক্তা পর্যায়ে বেড়ে যায় পাউরুটি, বিস্কুট ও পরোটাসহ বিভিন্ন খাদ্যপণ্যের দাম। তবে আমদানি বাড়ার ফলে গমের দাম কমে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আমদানি তথ্য পর্যালোচনা করে দেখা যায়, চলতি ২০২১-২২ অর্থবছরের ১ জুলাই থেকে ৩০ এপ্রিল পর্যন্ত প্রথম ১০ মাসে ৫৫ লাখ ৪৬ হাজার টন গম দেশে এসেছে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর