chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

ডেস্ক নিউজ: জাপান সরকারের আপত্তি সত্ত্বেও ব্যালিস্টিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এ নিয়ে চলতি জানুয়ারি মাসে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি।

জাপান সরকারও বিষয়টি নিশ্চিত করে এর নিন্দা জানিয়েছে। তারা বলছে, এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করবে। জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে যথাসম্ভব তথ্য সংগ্রহ করার নির্দেশ দিয়ে বলেছেন, সাগরে অবস্থানরত জাহাজ এবং আকাশে চলাচলকারী বিমানের নিরাপত্তা রক্ষা করতে হবে।

জাপানের কোস্ট গার্ড তাৎক্ষণিকভাবে দেশটির পানিসীমায় অবস্থানরত জাহাজগুলোকে এ বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়। কোস্ট গার্ড পরে জানায়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রগুলো হয়তো আরও আগে সাগরে পড়েছে।

গত সপ্তাহে উত্তর কোরিয়া জানায়, তারা একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। ওই উৎক্ষেপণ সরাসরি পর্যবেক্ষণ করেছেন দেশটির নেতা কিম জং উন। মূল পরীক্ষার দুই দিন পর পিয়ংইয়ং এ খবর ঘোষণা করে। এরপর শুক্রবার (১৪ জানুয়ারি) উত্তর কোরিয়া একটি ট্রেন থেকে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

নচ/চখ

এই বিভাগের আরও খবর