chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি থেকে পিছলে পড়ল জাপান, এগিয়েছে কে?

অর্থনৈতিক মন্দার কবলে পড়ে জার্মানির কাছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির অবস্থান হারিয়েছে এশিয়ার দেশ জাপান।

জাপান সরকারের প্রকাশিত তথ্যের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ফোর্বস এ তথ্য জানিয়েছে।

অর্থনীতির সাধারণ সূত্র অনুসারে, টানা দুই প্রান্তিকে অর্থনৈতিক সংকোচন হলে বলা যায়, অর্থনৈতিক মন্দা চলছে।

প্রাথমিক তথ্যে দেখা গেছে, গত বছরের শেষ, অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে জাপানের মোট দেশজ উৎপাদন (জিডিপি) শূন্য দশমিক ৪ শতাংশ সংকুচিত হয়েছে। এর আগের প্রান্তিকে, অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে অর্থনীতি ৩ দশমিক ৩ শতাংশ সংকুচিত হয়।

সাম্প্রতিক পরিসংখ্যানগুলোতে দেখা যায়, ২০২৩ সালে জাপানের অর্থনীতির মূল্য ছিল প্রায় প্রায় ৪ দশমিক ২ ট্রিলিয়ন মার্কিন ডলার যেখানে জার্মানির অর্থনৈতিক মূল্য ছিল ৪ দশমিক ৪ ট্রিলিয়ন।

জাপানের মন্ত্রিপরিষদ বিভাগ প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে, ২০২৩ সালে জাপানের জিডিপি দাঁড়িয়েছে চার দশমিক দুই ট্রিলিয়ন ডলার। একই সময়ে জার্মানির জিডিপি ছিল চার দশমিক চার ট্রিলিয়ন ডলার।

জাপান ও জার্মানির অর্থনীতিতে প্রধান সমস্যা হলো, শ্রমিকদের সংখ্যা কমে যাওয়া, আশঙ্কাজনকভাবে কমে যাওয়া জন্মহার, বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাওয়া ইত্যাদি। তবে জার্মানির থেকেও জাপানের সমস্যা আরও বেশি।

গত বছর তাদের অর্থনীতি সামগ্রিকভাবে এক দশমিক নয় শতাংশ হারে বেড়েছে। কিন্তু গত দুই প্রান্তিকে তা সংকুচিত হয়েছে। এছাড়া উন্নত অর্থনীতিগুলোর মধ্যে জাপানি মুদ্রা ইয়েন অনেক দুর্বল। এই দুর্বলতার প্রধান কারণ ছিল জাপানের কেন্দ্রীয় ব্যাংকের শিথিল মুদ্রানীতি।

বিশ্লেষকেরা বলছেন, মন্দা কাটিয়ে উঠলেও জাপানের প্রবৃদ্ধি তেমন বাড়বে না। কারণ হিসেবে তারা বলছেন, জাপানের গার্হস্থ্য সঞ্চয়ের হার নেতিবাচক। ১২ কোটি ৫০ লাখ মানুষের দেশ জাপান আয়তনের দিক থেকে আট কোটি ৩০ লাখ মানুষের জার্মানির থেকে ছোট। জাপানের খ্যাতি উচ্চপ্রযুক্তির জিনিস ও গাড়ি তৈরির জন্য।

দীর্ধদিন ধরে যুক্তরাষ্ট্রের পর জাপানই ছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি। কিন্তু এখন সেই জায়গায় রয়েছে চীন।

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর