chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আসার কথা তৈরি পোশাক শিল্পের উপকরণ, এলো কন্টেইনার ভর্তি সিগারেট

নিজস্ব প্রতিনিধি : পোশাকখাতে সরকারি সুবিধার অপব্যবহার করে চীন থেকে তৈরি পোশাক শিল্পের উপকরণের ঘোষণায় চট্টগ্রাম বন্দরে এসে পৌছে সাড়ে ১৮ মেট্রিক টন সিগারেট।

আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) গোপন সংবাদের ভিত্তিতে (এআইআর) ও কাস্টমস গোয়েন্দা শাখার কর্মকর্তারা বিপুল পরিমান সিগারেট ভর্তি চালানের কনটেইনারটি আটক করে।

জানা যায়, বৈদেশিক মুদ্রা আহরণের সবচেয়ে বড় খাত হিসেবে তৈরি পোশাকশিল্পের কাঁচামালগুলো শুল্কমুক্তভাবে দ্রুত খালাস দেওয়া হয়। তাছাড়া এ শিল্পের কাঁচামাল আমদানিতে সরকারও বিশেষ সুযোগ সুবিধার ঘোষণা দিয়েছিলেন।

এ সুযোগের অপব্যবহার করে পোশাক শিল্পের কাঁচামাল ঘোষণা দিয়ে চীন থেকে সাড়ে ১৮ মেট্রিক টন সিগারেট আমদানি করে ঢাকার সাভারের ডিইপিজেডের (পশ্চিম) ঠিকানার হপ-ইক (Hop-Yick) লিমিটেড।

পণ্য খালাসের লক্ষ্যে আমদানিকারক চট্টগ্রামের দক্ষিণ আগ্রাবাদের আবিদার পাড়ার চান্দু ম্যানশনের সিঅ্যান্ডএফ এজেন্ট চান্দু করপোরেশনকে মনোনয়ন দেয়। গত ৩ নভেম্বর পণ্য খালাসের জন্য প্রতিষ্ঠানটি চট্টগ্রাম কাস্টমস হাউসে বিল অফ এন্ট্রি (সি-নং ২০০৪৮২) দাখিল করে।

বাস্তবে এ চালানে তৈরি পোশাক শিল্পের কোন ধরনের উপকরণের অস্তিত্ব মেলেনি। বরং পুরো কনটেইনার ভর্তি বিদেশি বিভিন্ন ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। বৃহস্পতিবার (১২ নভেম্বর) চালানটি আটক করার তথ্য জানায় চট্টগ্রাম কাস্টমস। জব্দ করা হয় মুন ও ৩০৩ ব্রান্ডের সিগারেট।

কাস্টমস গোয়েন্দা সূত্রে জানা গেছে, শতভাগ কায়িক পরীক্ষায় চালানটিতে প্রায় ১১ কোটি ৯০ লাখ টাকা মূল্যের ৮৫০ কার্টন (১ কোটি ৭০ লাখ শলাকা) সিগারেট পাওয়া গেছে। যার শুল্ক করাদির পরিমাণ ৬ কোটি ১ লাখ ৮৪ হাজার টাকা।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম কাস্টমসের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করীম বলেন, এ বিষয়ে মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে। তাছাড়া এ ঘটনায় কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর