chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রিমোট দিয়ে ওজন নিয়ন্ত্রণ করে প্রতারণা, আটক ৪

রিমোট কন্ট্রোলের মাধ্যমে ডিজিটাল মেশিন কারসাজি করে ওজন কম দেওয়া চক্রের ৪ সদস্যকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

আজ রবিবার (১৭ মার্চ) দুপুরে ডিবি কার্যালয়ে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ সংবাদ সম্মেলন করেন। তিনি জানান, সম্প্রতি রাজধানীর কাপ্তান বাজারে অভিযান চালিয়ে চক্রের সদস্যদের আটক করা হয়।

আটকরা হলেন- সিরাজুল ইসলাম ওরফে সজিব (৩৩), মো. মনির (৩৫), মো. লিটন (৩৮) ও মো.আলাউদ্দিন খাঁন (২৮)।

ডিবি জানায়, হবিগঞ্জ জেলার মাধবপুর থানার পশ্চিম বাজার এলাকার সিরাজুল ইসলাম ওরফে সজিব। তিনি পেশায় একজন ইলেকট্রিক মেকানিক। অনলাইন থেকে বিশেষ সার্কিট ও রিমোট কিনে সেগুলো ওজন মাপার ডিজিটাল মেশিনে যুক্ত করেন। বিশেষ কায়দায় সেটি রিমোটে যুক্ত করেন। এরপর সেই রিমোট দিয়ে ইচ্ছেমতো ডিজিটাল মেশিনের ওজন নিয়ন্ত্রণ করা যায়। ওজনে নানা পণ্য কিনতে আসা ক্রেতাদের এমন কারসাজি মেশিনের মাধ্যমে ওজন কম দেওয়া যায়। আর সেগুলো অসাধু ব্যবসায়ীদের কাছে বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে চক্রটি।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ‘মেকানিক সজিব প্রতিটি মেশিন অসাধু ব্যবসায়ীদের কাছে ৭০ থেকে ৮০ হাজার টাকায় বিক্রি করত। এই চক্রের কাছে ওজন কম দেওয়ার সাংকেতিক শব্দ হলো ‘গাপসি’। এর অর্থ হলো ওজনে কম দিতে হবে। এসব মেশিন কাপ্তান বাজারে অসাধু পাইকারি মুরগি বা মাংস বিক্রেতারা ব্যবহার করে দীর্ঘদিন ধরে মানুষের সঙ্গে প্রতারণা করছে।’

তিনি আরও বলেন, ‘আমরা অভিযানে নেমে দেখলাম পাইকারি বাজারগুলোতে ওজনে কম দেওয়া হচ্ছে। তবে তাদের টার্গেট থাকে নতুন পণ্য বিক্রেতা ও পাইকারি ক্রেতারা। তারা পুরাতন পাইকারি ক্রেতাদের সঙ্গে প্রতারণা করত না। পণ্যের ওজন কম বলাটা এক ধরনের চুরি। এই মেশিনের যন্ত্রপাতি যারা বিক্রি করে প্রতারণার বিষয়টি বিক্রেতারা জানে কি-না এই বিষয়ে তাদেরকেও আমরা জিজ্ঞাসাবাদ করব।’

 

 

তাসু | চখ

এই বিভাগের আরও খবর