chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্রতারণা করে স্ত্রীকে দুবাই পাচার, স্বামীসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রামের সাতকানিয়ার এক নারীকে বৈবাহিক প্রতারণার মাধ্যমে আরব আমিরাতের দুবাই শহরে পাচার ও অনৈতিক কাজে বাধ্য করার অভিযোগে স্বামীসহ ৪ জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) চট্টগ্রাম মানবপাচার অপরাধ দমন ট্র্যাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদৌস আলেয়ার আদালতে মামলার আবেদন করলে, আদালত ভিকটিমের জবানবন্দী গ্রহণপূর্বক মামলার আবেদনটি সরাসরি এফআইআর হিসেবে গণ্যের নির্দেশ দিয়েছেন।

মামলায় ওই নারীর স্বামী এইচএম কাউছার উদ্দিন (৩৫), শামিমা আক্তার (৩০), মোহাম্মদ হোসেন (৩২) ও জাহাঙ্গীর আলম (৪৭) ছাড়াও আরও ৪ থেকে ৫ জন জনকে অজ্ঞাত আসামি করা হয়।

মামলায় উল্লেখ করা হয়, সাতকানিয়া থানাধীন রুপনগর গ্রামের জনৈকা ২১ বছর বয়সী কন্যাকে বিয়ের প্রস্তাব দেয়। জনৈক মধ্যপ্রাচ্য প্রবাসী চট্টগ্রামের বাঁশখালীর দক্ষিণ বরুমছড়া গ্রামের মোঃ আবুল ফজলের পুত্র এইচএম কাউছার উদ্দিন (৩৫)।

তার পক্ষে একই ঠিকানার মোহাম্মদ আল্ভীর স্ত্রী শামিমা আক্তার (৩০), ওমর আলীর পুত্র মোহাম্মদ হোসেন ও আবুল ফজলের পুত্র জাহাঙ্গীর আলম সহ আরো ৪/৫ জন মিলে ভিকটিমের অভিভাবকদের মধ্যপ্রাচ্যের দুবাই সিটিতে মেয়ের বিয়ে দিতে রাজী করান।

পরে ৮ লক্ষ টাকা দেনমোহর ধার্যে ২০২২ সালের জুন মাসে বিয়ের কাবিন রেজিস্ট্রি হয়। অন্যান্য আসামিদের যোগসাজশে পাসপোর্ট করে ভিকটিমকে তৎ স্বামী প্রবাসী কাউছার উদ্দিন ২০২৩ সালের অক্টোবর মাসে দুবাই নিয়ে যায় ।

দুবাই সিটির ইতালি ক্লাস্টার ১ নামীয় ভবনের একটি নির্জন ফ্ল্যাটে তাঁকে একাকী রেখে বন্ধু পরিচয়ে অজ্ঞাত দেশি বিদেশি পুরুষের সাথে থাকতে ভিকটিমকে বাধ্য করা হয়।

এতে সে সম্মত না হওয়ায় তাঁর মোবাইল কেড়ে নেয় এবং মারধর করে গৃহবন্দী করে রাখে। এক পর্যায়ে ভিকটিম লাফ দিয়ে আত্মহত্যা করতে চাইলে প্রতিবেশীরা তাঁকে তালা ভেঙে উদ্ধার করে।

বিষয়টি ফ্ল্যাটের আশপাশের লোকজন জেনে গেলে তাদের চাপের মুখে আসামি এইচ এম কাউসার উদ্দিন ভিকটিমকে ২০২৩ সালের নভেম্বর মাসে দেশে পাঠিয়ে দিতে বাধ্য হয়।

ভিকটিম চট্টগ্রাম বিমানবন্দরে পৌঁছালে পূর্ব থেকে অবস্থান নেয়া মামলার অপারপর আসামিরা তাঁর হাতে থাকা পাসপোর্ট কাগজপত্র কেড়ে নেয় এবং তাঁকে এসব প্রকাশ করলে প্রাণনাশের হুমকি দেয়।

ভিকটিমের অভিভাবকগণ বিষয়টি বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন- সাতকানিয়া শাখার সভাপতিকে অবহিত করলে তথ্যানুসন্ধানে ঘটনার সত্যতা পাওয়া যায়। থানায় অভিযোগ করতে গেলে থানার পরামর্শে আজ মানবপাচার আদালতে মামলাটি দায়ের হয়।

মামলা দায়েরে ভিকটিমের আইনি সহায়তায় প্রদান করেন মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাইন্ডেশন (বিএইচআরএফ) ভিকটিমের পক্ষে মামলা পরিচালনায় অংশ নেন বিএইচআরএফ মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহ্সান, এডভোকেট সুনীল কুমার সরকার, এডভোকেট এএইচএম জসীম উদ্দিন, এডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন, এডভোকেট মোঃ সাইফুদ্দিন খালেদ, এডভোকেট মোঃ হাসান আলী, এডভোকেট মোঃ বদরুল হাসান, এডভোকেট মোহাম্মদ জিয়াউদ্দীন (আরমান) ও এডভোকেট কে এম শান্তনু চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাইন্ডেশনের মহাসচিব অ্যাড. জিয়া হাবীব আহ্সান বলেন, ঐ নারীকে বিবাহের প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার ও অনৈতিক কাজে বাধ্য করার অভিযোগে স্বামী এইচএম কাউছার উদ্দিনসহ ৪ জনের বিরুদ্ধে মামলার আবেদন করেছে।

আদালত শুনানি শেষে মামলাটি গ্রহণ করে সাতকানিয়া থানাকে সরাসরি এফআইআর হিসেবে নেওয়ার নির্দেশ দিয়েছেন। আশা করি ভিকটিম ন্যায় বিচার পাবেন।

 

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর