chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঈদের আগেই বেসরকারি শিক্ষকদের উৎসব ভাতা দেওয়াসহ ৮ দফা দাবি

ঈদের আগেই বেসরকারি শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা দেওয়া শিক্ষকদের বিভিন্ন সমস্যা সমাধান ও শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের জন্য আসন্ন বাজেটে শিক্ষা খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দসহ ৮ দফা দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন।

শনিবার (১৬ মার্চ) বেলা ১১টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানান স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।

মো. শাহজাহান আলম সাজু বলেন, ঈদুল ফিতরের আগেই শতভাগ উৎসব ভাতা প্রদান করতে হবে। শিক্ষা ব্যবস্থা জাতীয়করণসহ উল্লেখিত দাবিসমূহ পূরণ করতে হবে। শিক্ষকদের আর্থিক সমস্যা সমাধান ও সামাজিক মর্যাদা বৃদ্ধি করতে হবে।

স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের ৮ দফা দাবি হলো-

আসন্ন ঈদের আগে পূর্ণাঙ্গ উৎসব ভাতা এবং দ্রুততম সময়ের মধ্যে পর্যায়ক্রমে বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা সরকারি শিক্ষক কর্মচারীদের সমপরিমাণ করতে হবে; অবিলম্বে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা তথা আধুনিক স্মার্ট বাংলাদেশ নির্মাণের প্রত্যয়ে একটি জীবন ও জীবিকা কেন্দ্রিক কারিগরি এবং বিজ্ঞান মনস্ক সার্বজনীন শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করতে হবে। এ লক্ষ্যে সুস্পষ্ট সময় নির্ধারণ পূর্বক জাতীয়করণ কার্যক্রমের সুষ্ঠু ও কার্যকর পরিকল্পনা প্রণয়ন নীতি নির্ধারণ এবং তার সফল বাস্তবায়নের প্রক্রিয়া সম্পাদনের জন্য জরুরিভাবে কমিটি গঠন করতে হবে; শূন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলির ব্যবস্থা কার্যকর করতে হবে; অতিদ্রুত বিভিন্ন বোর্ডের যথাযথ নিয়মে এফিলিয়েশনপ্রাপ্ত সব স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তির আওতায় আনতে হবে।

এছাড়া সরকারের সদিচ্ছা বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসন, বিভিন্ন শিক্ষা বোর্ড, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মাউশিসহ বিভিন্ন অধিদপ্তর, শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের অবিলম্বে প্রত্যাহার করতে হবে; সব শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ডিভাইস, খাতা কলমসহ অন্যান্য শিক্ষা সামগ্রী প্রদান ও মাধ্যমিক পর্যায়ে (স্কুল, মাদরাসা, কারিগরি) শিক্ষার্থীদের সরকারি উদ্যোগে দুপুরের টিফিনের ব্যবস্থা করতে হবে; অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের দুর্দশা লাঘবে শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করতে হবে এবং ব্যবস্থাপনা কমিটিতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করতে হবে। স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিতে শিক্ষাবান্ধব ব্যক্তিদের অন্তর্ভুক্ত এবং স্কুল পর্যায়ে ন্যূনতম ডিগ্রি পাস ও কলেজ পর্যায়ে ন্যূনতম মাস্টার্স পাস স্বচ্ছ ইমেজ সম্পন্ন ব্যক্তিদের মনোনয়ন করতে হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন প্রফেসর মো. সাজিদুল ইসলাম, মেহেরুন্নেছা, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, তেলোয়াত হোসেন খান, অধ্যক্ষ একেএম মোকসেদুর রহমান, অধ্যক্ষ সলিম উল্লাহ সেলিম, একেএম ওবায়দুল্লাহ, অধ্যক্ষ গোলাম মোস্তফা খোসনেবিশ, হারুন অর রশিদ, এম আরজু, শাহজাহান খান, সিদ্দিকুর রহমান প্রমুখ।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর