chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লোহাগাড়ায় চলাচলের রাস্তায় নলকূপ বসানোর চেষ্টা

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার কলাউজানে নাথপাড়ার চলাচলের সরকারি রাস্তায় গভীর নলকূপ বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করার অভিযোগ উঠেছে।

গত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ১১ টায় ইউনিয়নের ৬নং ওর্য়াড় পশ্চিম কলাউজান মন মহাজনের বাড়ীর ঘটনাস্থলে গিয়ে এ চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়,স্থানীয় আশুতোষ নাথ পীং মৃত অনিল মহাজন এর নেতৃত্বে কোন অনুমতি বা বৈধতা ছাড়াই চলাচলের রাস্তার ঠিক মাঝখানে গভীর নলকূপ বসানো কাজ চলছে । উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যান কে অবহিত না করে নলকূপ স্থাপনের কাজ করায় ১৮ জানুয়ারি এ ঘটনার প্রতিকার চেয়ে স্থানীয় ননী গোপাল নাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ করেছেন।পরে থানা পুলিশ ও স্হানীয় চৌকিদার আফছার সহ সরেজমিনে উপস্থিত হয়ে নলকূপ স্থাপন আপাতত বন্ধের নির্দেশ দেন। এছাড়া উক্ত রাস্তা দিয়ে স্থানীয় লোকজন সহ প্রতিদিন যাতায়াত করা শতাধিক লোকজন এর স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটছে।

স্থানীয় ননী গোপাল নাথের অভিযোগ সূত্রে জানা যায়, তিনি দীর্ঘদিন যাবত এই এলাকায় বসবাস করে আসছেন। কিন্তু বিবাদী আশুতোষ দেব নাথ,প্রিয়তোষ নাথ,শিবু কান্তি নাথ তার বাড়ীর পাশ্ববর্তী লোক হয়।তাহাদের আলাদা ভিটে,আলাদা খতিয়ান।তাদের খতিয়ান ভূক্ত জায়গার বাহিরে গিয়ে বিগত ২০ বছর পূর্বে রাস্তার প্রায় ৪ ফুট জায়গা দখল করে বাউন্ডারি ওয়াল দেয়।তখন বর্তমান চেয়ারম্যান তাদের বাঁধা প্রদান করলে চেয়ারম্যান উপর ক্ষীপ্ত হয়ে আক্রমণ করেন এবং জোর পূর্বক বাউন্ডারি ওয়াল স্হাপন করেন।এরপরে এসে ঘরের পানি যাওয়ার জন্য জোরপূর্বক নালা স্হাপন করে।এখন আবার বাউন্ডারি ওয়ালের বাহিরে এসে সরকারি রাস্তার মাঝখানে বসতঘরের সামনে চলাচলের রাস্তায় নলকূপ বসানোর প্রতিবন্ধতা সৃষ্টি করছে ।এতে রাস্তার অপর পাশে তার নিজের জায়গা রাস্তায় ঢুকে পড়ছে।বিষয়টি স্হানীয় জনপ্রতিনিধি সহ সকলে অবগত আছে।

লোহাগাড়ায় চলাচলের রাস্তায় নলকূপ বসানোর চেষ্টা

অভিযুক্ত আশুতোষ নাথ রাস্তায় টিউবওয়েল বসানোর কথা স্বীকার করে বলেন,তাদের পরিবার দীর্ঘদিন ধরে পানির কষ্টে আছেন। তার নিজের মন মহাজনের বাড়ির কেউ তাকে জায়গা দিচ্ছে না।তাই এলাকার সকলের ব্যবহারের সুবির্ধাথে এটি সেখানে বসানো হচ্ছে । এখানে চলাচলে অসুবিধা হওয়ার কোন কারণ দেখছেন না।এ ব্যাপারে অনেক জায়গায় অভিযোগ দিয়েছেন। তাছাড়া এটা মৌরশি সম্পত্তি এবং সাবেক এমপি মহোদয়ের নির্দেশে গভীর নলকূপ ঘারার কাজ করছেন বলে জানান তিনি।

তবে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি বলেন, সবই টাকার খেলা। জায়গাটি সরকারি খাস জমি ও রাস্তা।এরপরও চারিদিকে টাকা দিয়ে প্রশাসন ম্যানেজ করেই জোর পূর্বক নলকূপ বসানোর চেষ্টা মৃত অনিল কান্তি নাথের পরিবারের।আজ অথবা কাল টাকা দিয়ে সবাই ম্যানেজ নলকূপটি বসাবেই।কেউ কিছু করতে পারবে না।বিষয়টিকে ঘিরে এলাকায় উত্তেজনা বিরাজ করছে বলে জানান স্হানীয়রা।এমনকি এমতাবস্তায় যেকোনো ধরনের হামলা- মামলা হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানা যায়।

চুনতি ভূমি অফিসের সহকারী কর্মকর্তা ইদ্রিস বলেন,ঘটনাস্থলে তিনি নির্বাচনে আগে এবং গত বৃহস্পতিবার গিয়েছেন। কিন্তু এ ব্যাপারে তিনি কিছু বলতে পারবেন না। এসব বিষয়ে ইউএনও স্যার ভালো জানবে এবং তাঁর থেকে বিস্তারিত জানবেন।তাছাড়া মনে হয়, স্যার আগামী সোমবার পরিদর্শনে যেতে পারে।

স্হানীয় ইউপি চেয়ারম্যান আবদুল ওয়াহেদ বলেন,এই রাস্তাটি দরবার শরীফ ও পুটিবিলার চলাচলের জন্য গুরুত্বপূর্ণ। তাই বাউন্ডারি ওয়ালের বাহিরে এসে নলকূপ বসানোর কোন সুযোগ নাই।এই জায়গায় কেউ কোন ধরণের কাজ করার আইনগত ভিত্তি নেই। এ ব্যাপারে আমি বাধা দিয়েছি বার বার।তারপরও অদৃশ্য শক্তির সহযোগিতায় কাজ চলছে শুনছি।

এ ব্যাপারে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইনামুল হাছান বলেন, চলাচল রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ পেয়েছি । রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে কাজ করা যাবেনা। শীঘ্রই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর