chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইপিএল শুরুর সম্ভাব্য দিনক্ষণ জানাল বিসিসিআই

বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজি লিগ বিপিএলের সঙ্গে ভারতের আইপিএলের তুলনা খুব একটা প্রযোজ্য নয়। তবুও ২০২৪ সালে এসে দুই লিগই যেন এক সুতোয় গাঁথা হয়ে গেল। বাংলাদেশে নির্বাচনের বছরেই মাঠে গড়াবে বিপিএল, যে কারণে টুর্নামেন্ট শুরুর সময় নিয়ে ছিল শঙ্কা। তেমনি ভারতেও নির্বাচনের হাওয়া বইছে, তাই আটকে আছে আইপিএলের দিনক্ষণের ঘোষণা।

বাংলাদেশে নির্বাচনের তারিখ ঘোষণা অবশ্য হয়ে গিয়েছে। নির্বাচনের দুই সপ্তাহ পর (১৯ জানুয়ারি) থেকে মাঠে গড়াবে বিপিএলের দশম আসর। ভারতে তেমন তারিখ ঘোষণা না হলেও টুর্নামেন্ট শুরু নিয়ে কিছুটা আভাস ফ্র্যাঞ্চাইজিগুলোকে দিয়ে রেখেছে বিসিসিআই।

ভারতীয় গণমাধ্যম বলছে, সব ঠিকঠাক থাকলে আগামী বছরের ২২ মাচ থেকে মাঠে গড়াবে আইপিএল। মে মাসের শেষ পর্যন্ত চলবে টুর্নামেন্ট। যদিও আইপিএল শুরুর নির্দিষ্ট দিনক্ষণ এখনো ঘোষণা করেনি বিসিসিআই। ফাইনালের দিনক্ষণও জানানো হয়নি। কেবল টুর্নামেন্ট শুরুর সম্ভাব্য দিন ফ্র্যাঞ্চাইজিগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে।

২০২৪ সালে ভারতে লোকসভা নির্বাচন রয়েছে। এর আগে যে তিনবার লোকসভা নির্বাচনের মধ্যে আইপিএল পড়েছে, তার মধ্যে দু’বারই অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে প্রতিযোগিতা। ২০০৯ সালে গোটা আইপিএলই হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ২০১৪ সালে প্রথম পর্ব সংযুক্ত আরব আমিরাতে হয়। পরের পর্ব হয় ভারতে। তবে ২০১৯ সালে পুরো প্রতিযোগিতাই ভারতে আয়োজিত হয়। একই জিনিস দেখা যেতে পারে আসন্ন আইপিএলেও।

তবে কবে প্রতিযোগিতা শুরু হবে বা কবে শেষ, তার আনুষ্ঠানিক দিনক্ষণ এখনও জানানো হয়নি। লোকসভা নির্বাচনের আনুমানিক সূচি জানা গেলে তারপরেই আইপিএলের সূচি প্রকাশ সম্ভব বলে জানিয়েছেন বোর্ডকর্তারা। তবে সম্ভাব্য তারিখ পাঠিয়ে দেওয়া হয়েছে সব দেশ এবং সব ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে। ওই সময় যাতে সংশ্লিষ্ট দেশগুলোর ক্রিকেটাররা ফাঁকা থাকেন, তাই সম্ভাব্য সময়সূচি পাঠানো হয়েছে।

 

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর