chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কানাডায় খালিস্তান সমর্থক আরেক যুবক গুলিতে নিহত

উত্তর আমেরিকার দেশ কানাডায় খালিস্তান সমর্থক এক শিখ যুবককে গুলি করে হত্যা করা হয়েছে। নিহত ওই যুবকের নাম সুখদুল সিং ওরফে সুখা দুনেকে।

স্থানীয় সময় বুধবার (২০ সেপ্টেম্বর) কানাডার উইনিপেগে অজ্ঞাত ব্যক্তিরা গুলি করে তাকে হত্যা করে।

কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যার ঘটনায় দেশটির সঙ্গে ভারতের উত্তেজনা বর্তমানে তুঙ্গে রয়েছে এবং এর মধ্যেই নতুন করে এক খালিস্তান সমর্থকের হত্যাকাণ্ডের ঘটনা ঘটল।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, খালিস্তানি সমর্থক সুখদুল সিং – যিনি সুখা দুনেকে নামেও পরিচিত – কানাডায় গ্যাং সহিংসতায় নিহত হয়েছেন বলে সূত্র জানিয়েছে। দুনেকে কানাডার খালিস্তান আন্দোলনের অংশ ছিলেন।

এনডিটিভি বলছে, দুনেকে পাঞ্জাবের মোগা জেলার বাসিন্দা ছিলেন এবং ২০১৭ সালে পাঞ্জাব থেকে কানাডায় চলে যান। তিনি খালিস্তানি নেতা আরশদীপ ডাল্লার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

পৃথক প্রতিবেদনে সংবাদমাধ্যম সিএনবিসিটিভি১৮ বলেছে, বুধবার কানাডার উইনিপেগে সুখদুল সিং ওরফে সুখা দুনেকে অজ্ঞাত ব্যক্তিদের গুলিতে নিহত হয়েছেন।

পাঞ্জাব পুলিশ সূত্র নিউজ১৮ কে জানিয়েছে, সুখদুল সিং খালিস্তানপন্থি বাহিনীতে যোগ দিয়েছিলেন এবং ২০১৭ সালে পাঞ্জাব থেকে কানাডায় পালিয়ে যান। তিনি পাঞ্জাবের মোগা জেলার বাসিন্দা ছিলেন।

সুখদুল সিং কে?

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, নিহত সুখা ছিলেন একজন ‘ক্যাটাগরি এ গ্যাংস্টার’, যার নাম বুধবার প্রকাশিত ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) ওয়ান্টেড তালিকায় স্থান পেয়েছে। ভারতের এই এজেন্সি সম্প্রতি খালিস্তানিপন্থি কর্মীদের বিরুদ্ধে ক্র্যাকডাউন আরও জোরদার করেছে।

দুনেকে পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং রাজস্থানে দেবিন্দর বামবিহা গ্যাংকে সাহায্য, অর্থায়ন এবং শক্তিশালী করছিলেন বলে জানা গেছে। তিনি খালিস্তানপন্থি সংগঠনের দিকেও ঝুঁকে পড়েছিলেন বলে বেশ কয়েকটি সূত্র নিউজ ১৮-কে জানিয়েছে।

এদিকে ভারতের আরেক বার্তাসংস্থা এএনআই জানিয়েছে, বৃহস্পতিবার রাজ্য পুলিশ পাঞ্জাবজুড়ে খালিস্তানপন্থিদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। গোল্ডি ব্রারের নামে এক ব্যক্তির ঘনিষ্ঠ সহযোগীদের ধরতে মোগা, ফিরোজপুর, তারন তারান এবং অমৃতসরের গ্রামগুলোতে এসব অভিযান চালানো হয়।

সুখদুল সিংকে হত্যার ঘটনা এমন সময়ে ঘটল যখন কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যার ঘটনায় দেশটির সঙ্গে ভারতের উত্তেজনা বর্তমানে তুঙ্গে রয়েছে। মূলত নিজ্জার হত্যার ঘটনায় ভারত সরকারের দিকে সরাসরি অভিযোগের আঙুল তুলেছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এমনকি ভারতের বিরুদ্ধে এই অভিযোগ তোলার পর ট্রুডো এখন কানাডার মিত্র দেশগুলোকেও পাশে চাইছেন। এই পরিস্থিতিতে শিখ নেতা নিজ্জার হত্যার তদন্তে ভারতকে সহযোগিতা করতে বলেছে যুক্তরাষ্ট্র। এমনকি কানাডার এই অভিযোগে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন বলেও জানানো হয়েছে।

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর