chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বন্যায় চট্টগ্রামের ৭ উপজেলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন

টানা ভারী বৃষ্টি আর পাহাড়ি ঢলে পানিবন্দি হয়ে আছে চট্টগ্রামের ৭ উপজেলায় । রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী, সাতকানিয়া, পটিয়া, চন্দনাইশ, লোহাগাড়া শহরের প্রায় ৯০ ভাগ এলাকাই প্লাবিত হয়েছে। সেইসঙ্গে তিন দিন ধরে বিদ্যুৎ না থাকায় এবং খাওয়ার পানির সংকটে চরম দুর্ভোগে পড়েছেন সেখানকার বাসিন্দারা।

খোঁজ নিয়ে জানা গেছে, বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী, সাতকানিয়া, পটিয়া, চন্দনাইশ, লোহাগাড়া উপজেলার বেশিরভাগ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন। বিদ্যুতের সাথে মোবাইল নেটওয়ার্ক না থাকায় যোগাযোগব্যবস্থা অচল হয়ে পড়েছে।

চন্দনাইশরে বাসিন্দা মামুন (২৮) বলেন, গত ৩ দিন ধরে আমাদের বাড়ি পানিতে ডুবে আছে। আশ্রয় হিসেবে পাড়ার উপরে প্রতিবেশির বাড়িতে আশ্রয় নিয়েছি। টানা বৃষ্টির কারণে স্রোতের পানিও ঘোলা। বৃষ্টির আগে আমাদের গ্রামে একটি গভীর টিউবওয়েল ছিল যেখান থেকে আমরা খাওয়ার পানি পেতাম। এখন সেটিও পানির নিচে তলিয়ে যাওয়ায় খাওয়ার পানিরও সংকট।

স্থানীয়রা জানান, টানা ৭টিন প্রবল বৃষ্টিপাতের কারণে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি অনেক বেড়েছে। গতকাল বিকেল থেকে উপজেলা শহরের একের পর এক এলাকা পানিবন্দি হতে শুরু করে। এই অবস্থায় বিদ্যুৎও নেই। ফলে মোবাইল ফোনও বন্ধ হয়ে যাওয়ায় জরুরি প্রয়োজনে যোগাযোগও করতে পারছেন না তারা।

এ অবস্থায়  চট্টগ্রাম ও বান্দরবানে বন্যা পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের নির্দেশে আজ মঙ্গলবার সেনা মোতায়েন শুরু হয়।

এদিকে জেলা আবহাওয়া অফিসে ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. এমদাদুল হক জানান, গত সাত দিনে জেলায় সর্বমোট ৯০৩ মিলিলিটার বৃষ্টিপাত হয়েছে এবং সর্বশেষ ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ২৬৮ মিলিলিটার।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর