chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে: ইসি

আগামী ৮ মে উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সম্প্রতি নির্বাচন কমিশন সচিবালয় থেকে বিষয়টি নিশ্চিত করে নির্বাচন পরিচালনা-২ (অধিশাখা) এর উপসচিব আতিয়ার রহমানের সই করা পরিপত্রে এ তথ্য জানানো হয়।

পরিপত্রে বলা হয়েছে, আগামী ৮ মে ভোটের জন্য কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ ও প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সংখ্যক ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কাস্টমাইজেশনসহ নির্বাচন উপযোগী করে রিটার্নিং অফিসারের কাছে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। এক্ষেত্রে ইভিএম ব্যবহার পদ্ধতি সম্পর্কে প্রার্থী এবং ভোটারদের মধ্যে ব্যাপক প্রচার করতে হবে। এতে আরও বলা হয়েছে,  ইভিএম ব্যবহার যেহেতু একটি কারিগরি বিষয়, তাই এর ব্যবহার, কার্যকারিতা এবং সফলতা সম্পর্কে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাদের নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট এবং ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে। ভোটগ্রহণ কর্মকর্তা অর্থাৎ প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের সুবিধার্থে ইভিএম ব্যবহার পদ্ধতি বিষয়ক একটি নির্র্দেশিকার প্রয়োজনীয় সংখ্যক কপি প্রেরণেরও ব্যবস্থা করা হয়েছে। এছাড়া প্রতিটি কেন্দ্রে কারিগরি জ্ঞান সম্পন্ন প্রশিক্ষিত কর্মকর্তা-কর্মচারী, মোবাইল কারিগরি টিম, বিভিন্ন ধরনের কার্ডের পিন ও পাসওয়ার্ডের গোপনীয়তা রক্ষার জন্যও বলা হয়েছে।

জানা গেছে, সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, কাজীপুর, পাবনা জেলার সাঁথিয়া, সুজানগর, বেড়া, যশোর জেলার মনিরামপুর, কেশবপুর, পিরোজপুর জেলার পিরোজপুর সদর, নাজিরপুর, ইন্দুরকানী, মানিকগঞ্জ জেলার সিংগাইর, হরিরামপুর, শরীয়তপুর জেলার নড়িয়া, ভেদরগঞ্জ, জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, চাঁদপুর জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ, কক্সবাজার জেলার কক্সবাজার সদর, কুতুবদিয়া, মহেশখালী এসব উপজেলা পরিষদের নির্বাচন ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

চখ/ককন