chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কালুরঘাট সেতুর সংস্কার: পেছাতে পারে ঢাকা-কক্সবাজার পর্যটকবাহী ট্রেনের উদ্বোধন

পর্যটন নগরী কক্সবাজার ও চট্টগ্রামের পর্যটন খাত বিকাশের পাশাপাশি বৈপ্লবিক পরিবর্তন ঘটাবে চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন । এশিয়া রেলওয়ে নেটওয়ার্কের রেলপথ, ট্রান্স অংশ হিসাবে এতে ১৮ হাজার কোটি টাকার যৌথ অর্থায়নে করছে এডিবি ও সরকার ।

এরই মধ্যে কক্সবাজার থেকে দোহাজারি পর্যন্ত একশো কিলোমিটারে প্রায় বসে গেছে ডুয়েল গেজের রেললাইন। এ অংশের অধিকাংশ স্টেশনের কাজ শেষ। এখন শুধু সেপ্টেম্বরে উদ্বোধনের অপেক্ষায়।

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্প পরিচালক মফিজুর রহমান বলেন, শতভাগ কাজ শেষ হওয়া প্রয়োজন নেই। ৯০ শতাংশ কাজ শেষ হলেই উদ্বোধন করা হবে। ৯টি স্টেশনের মধ্যে অধিকাংশ শেষের পথে।কিন্তু পুরো প্রকল্পে কিছুটা বেগ পেতে হবে চট্টগ্রাম শহরের প্রবেশ মুখ শতবছরের ঝুঁকিপূর্ণ কালুরঘাট সেতুতে এসে। জরাজীর্ণ হওয়ায় একশো কিলোমিটার অত্যাধুনিক গতির ট্রেন চলবে ১০ থেকে ১৫ কিলোমিটারে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বলেন, ‘আমরা প্রস্তুতি নিচ্ছি। কিছু কাজ বাকি আছে সেগুলো দ্রুত হয়ে যাবে। তবে কিছুটা অপূর্ণতা আছে দোহাজারি থেকে চট্টগ্রাম পর্যন্ত ৫০ কিলোমিটার কাজের। শঙ্খ নদীর ওপর নির্মিত রেলসেতুর ও দোহজারি স্টেশনের প্রায় শেষ কাজও। চলছে পুরনো রেললাইনের সংস্কার।’

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন চালু হলে ব্যবসায়ীরা বলছেন জিডিপিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ প্রকল্প।

জুইম

এই বিভাগের আরও খবর