chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কালুরঘাট সেতু দিয়ে বন্ধ হলো যানবাহন পারাপার

সংস্কারের প্রয়োজনে আগামী তিন মাসের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে কালুরলুঘাট রেল সেতু।

আজ মঙ্গলবার (১ আগস্ট) সকালে কালুরলুঘাট সেতুর ওপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয় কর্তৃপর্তৃ ক্ষ।

সেতু বন্ধ থাকাকালে যানবাহন পারাপারের জন্য কর্ণফুলী নদীতে চালু কলু রা হয়েছে তিনটি ফেরি।
রেলওয়ে পূর্বা পূ ঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিয়া জানিয়েছেন, দোহাজারী-কক্সবাজার রেললাইন স্থাপনের কাজ শেষ হওয়ার পথে। আগামী ডিসেম্বর মাসেই ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত সরাসরি ট্রেন চলাচল শুরু হবে।

কালুরলুঘাট সেতুর ওপর দিয়ে ভারী ইঞ্জিনের পর্যটক ট্রেন চলাচল করবে। তাই,কালুরলুঘাট সেতুর সক্ষমতা বৃদ্ধিবৃ র লক্ষ্যে সংস্কারকাজ শুরু হয়েছে আজ ১ আগস্ট। ফলে, সেতু বন্ধ থাকবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত। এই রেল সেতু সংস্কারে রেলওয়ের ৫৫ কোটি টাকা ব্যয় হবে। সংস্কারকাজ করবে ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।সড়ক ও জনপথ বিভাগের (সওজ) চট্টগ্রাম অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ জাহেদ হোসেন জানিয়েছেন, কালুরলুঘাট সেতুর বিকল্প হিসেবে কর্ণফুলী নদীতে তিনটি ফেরি চালু কলু রা হয়েছে। এর মধ্যে দুটি ফেরি সার্বক্ষণিক চলাচল করবে এবং আরেকটি থাকবে অতিরিক্ত। এসব ফেরি দিয়ে নির্ধারিত টোল পরিশোধ করে সব ধরনের যানবাহন পারাপার হবে।

ইতোমধ্যে ফেরির টোলও নির্ধারণ করেছে সড়ক বিভাগ। টোলের হার: ট্রেইলারের জন্য ৫৬৫ টাকা, কৃষিকাজে ব্যবহৃত যানবাহনের (পাওয়ার টিলার ও ট্রাক্টর) জন্য ১৩৫ টাকা, ভারী ট্রাক বা কাভার্ডভ্যানের জন্য ৪৫০ টাকা, মাঝারি ট্রাক ২২৫ টাকা, ছোট ট্রাক ১৭০ টাকা, বড় বাস ২০৫ টাকা, মিনিবাস ১১৫ টাকা, মাইক্রোবাস ও পিকআপ ৯০ টাকা, ব্যক্তিগত গাড়ি (প্রাইভেট কার) ৫৫ টাকা, ব্যাটারিচালিত তিন ও চার চাকার গাড়ির জন্য ২৫ টাকা,মোটরসাইকেলের জন্য ১০ টাকা, রিকশা-ভ্যান- বাইসাইকেল ও ঠেলাগাড়ির জন্য ৫ টাকা করে টোল দিতে হব।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর