chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অবৈধ ৫০০ ইটভাটা বন্ধ করবেন: পরিবেশমন্ত্রী

অবৈধ ইটভাটার বিরুদ্ধে পর্যায়ক্রমে ব্যবস্থা ও ৫০০ অবৈধ ইটভাটা বন্ধ করা হবে বলেছেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। পরবর্তীতে এইসব অবৈধ ইটভাটা যাতে আর চালু না হতে পারে সেই পদক্ষেপও নেওয়া হবে বলে জানান তিনি।

শনিবার (২৪ফেব্রুয়রী) সকাল ১০টার দিকে ফেনী সার্কিট হাউসে পরিবেশ ও বন অধিফতরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, আমরা চাই সবাই আধুনিক পদ্ধতিতে ব্লক তৈরি শুরু করুক এবং পুরনো ইট ভাটাগুলো বন্ধ হয়ে যাক। তিনি আধুনিক পদ্ধতিতে ব্লক তৈরির দুইটি সুবিদার কথা জানিয়েছেন, একটি হচ্ছে এখানে কোনো কৃষি মাটির ব্যবহার হবে না। আরেকটি হচ্ছে ব্লক তৈরিতে কোনো বায়ু দূষণ হয় না।

তিনি বলেন, সারাদেশে আমরা একটি ডিজিটাল ম্যাপিং করছি। এটির মাধ্যমে কোনো জায়গায় জলাধার, নদী ও খাল রয়েছে, সেটি আরো স্পষ্ট হবে। তখন আরো তদারকি জোরদার করতে পারব। এছাড়া দূষণ রোধে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আমাদের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। শুধু সমস্যার কথা বলতে চাই না, আমরা সমাধানের দিকে যেতে চাই। রাতারাতি পরিবর্তন হবে না। তবে একটি নির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে এগিয়ে গেলে বিষয়গুলো সমাধান হবে।

সভায় বন বিভাগের পরিচালক (ভূমি পরিমাপ) আনিস মাহমুদ, ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মোহভ/চখ

এই বিভাগের আরও খবর