chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আসলের মোড়কে নকল ফ্যান লাগাম টানলো আদালত

গরমে ফ্যানের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে নকল ফ্যানের ব্যবসাও বেড়েছে। বিভিন্ন নামকরা ব্র্যান্ডের ফ্যান নকল করে জমজমাট ব্যবসা চলছে চট্টগ্রামে। চট্টগ্রামের সবচেয়ে ব্র্যান্ডের আসল কে বি ফ্যানের নাম ব্যবহার করে নকল কে বি ফ্যান বিক্রির মাধ্যমে গ্রাহকদের প্রতারিত করার ঘটনায় চট্টগ্রামের জেলা জজ আজিজ আহম্মদ ভূঞা’র আদালতে মামলাও হয়েছে।

চট্টগ্রামের হাটহাজারি এলাকার মেসার্স হক ফ্যান ইন্ডাস্ট্রিজ’র মালিক আবদুল হকের করা ওই মামলায় আসল কে বি ফ্যানের ট্রেডমার্ক ব্যবহার করে নকল কে বি ফ্যান উৎপাদন ও বাজারজাত করার উপর অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছে উল্লিখিত আদালত। ওই কে বি ফ্যান কোম্পানির ( নকল ) ব্যবস্থাপনা পরিচালক হচ্ছেন চট্টগ্রাম নগরীর দক্ষিন হালিশহর এলাকায় বসবাসকারী সুমন কুমার দে।

এদিকে নকল ফ্যান উৎপাদনকারী ও বাজারজাতকারীদের বিরুদ্ধে অভিযান চালানোর আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বৈদ্যুতিক সরন্জাম ব্যবসায়ী গ্রুপের নেতারা।

আদালত থেকে প্রাপ্ত তথ্যমতে, নকল কে বি ফ্যান বাজারে দেখার পর উল্লিখিত আবদুল হক গত এ্রপ্রিলে চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আদালতে একটি মামলা দায়ের করেন। মামলায় বিবাদী করা হয় কে বি ফ্যান ( নকল ) কোম্পানি লিমিটেড ও এর ব্যবস্থাপনা পরিচালক সুমন কুমার দে’কে। মামলার আরজিতে আসল কে বি ফ্যানের ট্রেডমার্ক নকল করে বানানো কে বি ফ্যানের উৎপাদন ও বাজারজাত করার উপর অস্থায়ী নিষেধাজ্ঞা চান বাদী। জবাবে আদালত গত ২০ জুন উল্লিখিত নিষেধাজ্ঞা দিয়েছেন বলে জানান, চট্টগ্রাম বৈদ্যুতিক সরন্জাম ব্যবসায়ী গ্রুপের সভাপতি এম ইলিয়াছ খান আইয়ুব।

এদিকে চট্টগ্রামে ফ্যানের সবচেয়ে বড় বাজার নগরীর রাইফেল ক্লাব মার্কেটসহ আরো কয়েকটি মার্কেটের বিভিন্ন দোকানে ট্রেডমার্ক নকল করা এসব নিম্মমানের ফ্যান বিক্রি হচ্ছে। এতে প্রতারিত হচ্ছেন গ্রাহকরা। বিপাকে পড়েছেন আসল ব্যবসায়ীরা।

এই বিষয়ে সাতকানিয়া থেকে ফ্যান কিনতে আসা গ্রাহক মিজানুর রহমান জানান, বাজারে নকল ফ্যানের ছড়াছড়ির কথা মাথায় রেখে রাইফেল ক্লাব মার্কেটে কে বি ফ্যান কিনতে এসেছি। গরম বেড়ে যাওয়ায় এখন নকল ফ্যানের উৎপাদন ও বাজারজাতকরণ বেড়ে গেছে বলে জানালেন এখানকার সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেখা দরকার বলেও জানান এই গ্রাহক।

এই বিভাগের আরও খবর